মশার কামড়ে অন্ধ!

Looks like you've blocked notifications!

সামান্য এক মশার কামড়ে এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন যুক্তরাজ্যের ৬৯ বছর বয়সী এক নারী। অদ্ভুত শোনালেও আসলেই এই ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা। প্রথমবারের মতো এই ধরনের সমস্যার মুখোমুখি হয়েছেন বলেও জানিয়েছেন যুক্তরাজ্যের চিকিৎসকরা।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, গত বছরের জুলাই মাসে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ গ্রানাডায় ছুটি কাটাতে যান ওই নারী। সেখানে মশার কামড় খেয়ে জ্বর আসে তাঁর। জ্বরে শরীরে ফুসকুড়ি ও বিভিন্ন অংশে ব্যথার উপসর্গ দেখা দেয়। একই বছরের আগস্ট মাসে নিজের দেশ যুক্তরাজ্যে ফিরে আসেন তিনি। এরপর থেকেই ডান চোখে দেখতে সমস্যা হচ্ছিল তাঁর। প্রথম প্রথম তিনি অনুভব করেন, তাঁর ডান চোখের নিচের দিকে দেখতে সমস্যা হচ্ছে।

চিকিৎসকের দ্বারস্থ হলে প্রাথমিকভাবে একটি রক্ত পরীক্ষা করতে দেন চিকিৎসকরা। সেখানে দেখা যায়, ওই নারীর চিকুনগুনিয়া জ্বর হয়েছিল। তখনো চিকিৎসকরা তাঁর দৃষ্টিশক্তি কমে যাওয়ার কারণ খুঁজছিলেন। প্রায় ছয়দিন বিভিন্ন রকম পরীক্ষা করার পর এবং স্টেরয়েড জাতীয় ওষুধ সেবনের নির্দেশ দেওয়ার পর চিকিৎসকরা দেখতে পান যে মশাবাহিত একটি ভাইরাসের কারণে ওই নারীর চোখের প্রায় অর্ধেক স্নায়ু নষ্ট হয়ে গেছে। স্টেরয়েড স্লায়ুর ক্ষতি হওয়া কমাতে পারলেও সব ক্ষতি পোষাতে পারেনি বলে জানান যুক্তরাজ্যের কুইন্স হাসপাতালের চিকিৎসক অভিজিৎ মোহিত। তিনি বলেন, ‘চিকুনগুনিয়ার পরবর্তী জটিলতা হিসেবে দৃষ্টিশক্তি কমে যেতে পারে।’

অভিজিৎ আরো জানান, যেসব মানুষের চোখের সমস্যা আছে তাদের উচিত দ্রুত চিকিৎসা করানো। এতে দীর্ঘদিন চোখে ভালো দেখা যায়।

চিকিৎসক জানান, সময়মতো চিকিৎসকের কাছে না আসার কারণে স্টেরয়েড প্রয়োগ করেও ওই নারীর চোখের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনা যায়নি। ফলে পাকাপাকিভাবেই তিনি ডান চোখ দিয়ে দেখার ক্ষমতা হারিয়েছেন।