সিরিয়ায় ব্যস্ত বাজারে বিমান হামলা, নিহত ৮০

Looks like you've blocked notifications!
সিরিয়ার রাজধানীর পাশে বিমান হামলার পর আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছবি : রয়টার্স

সিরিয়ার রাজধানী দামেস্কের পাশে একটি ব্যস্ত বাজারে বাশার আল আসাদ সমর্থিত সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৮০ জন নিহত হয়েছেন। স্থানীয় হাসপাতাল সূত্রে বিবিসি জানিয়েছে, এ ঘটনায় আহত হয়েছে আর দুই শতাধিক। তাদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। ঘটনাস্থল দৌমা নামে শহরতলীর ওই বাজারটি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা বলে পরিচিত।

নিহতদের সবাই বেসামরিক ব্যক্তি বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সংস্থাটি আরো জানায়, প্রথম দফায় বিমান হামলায় আক্রান্তদের উদ্ধারে স্থানীয়রা এগিয়ে গেলে দ্বিতীয় দফায় বিমান হামলা চালানো হয়।

দ্য লোকাল কো-অর্ডিনেশন কমিটি নামের সিরিয়ার সরকারবিরোধী একটি সংগঠনের কর্মীদের আপলোড করা ছবির বরাতে বিবিসি জানায়, বিমান হামলার কারণে বাজারের আশপাশের ভবন এবং যানবাহনগুলো ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তূপে চাপা পড়াদের উদ্ধারে অভিযান চলছে বলেও জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটির এক কর্মীর বরাতে বিবিসি জানায়, অ্যাম্বুলেন্স স্বল্পতার কারণে স্থানীয় লোকজনের ব্যক্তিগত গাড়িতে করে আহ্তদের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে বিদ্রোহী নিয়ন্ত্রিত দুমা এবং এর আশপাশের এলাকায় প্রায়ই বিমান হামলা চালিয়ে আসছে সরকারি বাহিনী। বিদ্রোহীদের পাশাপাশি ওই সব হামলায় প্রাণ হারাচ্ছে বেসামরিক নাগরিকরাও। আজ রবিবারের হামলা ছিল এক সপ্তাহের মধ্যে ওই মার্কেটে আসাদ সরকারের দ্বিতীয় আক্রমণের ঘটনা। এর আগে গত বুধবার একই স্থানে সরকারি বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছিলেন অন্তত ২৭ জন।