আন্তর্জাতিক গণমাধ্যমে খালেদা জিয়ার সাজা

Looks like you've blocked notifications!

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ মামলার রায়টি আন্তর্জাতিক গণমাধ্যমে  বিশেষ স্থান পেয়েছে।

বার্তা সংস্থা বিবিসি খালেদা জিয়াকে ‘বিরোধীদলীয় নেতা’ উল্লেখ করে জানিয়েছে, দুর্নীতির দায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতে রায় পড়ার পর খালেদা জিয়ার সমর্থকদের বিচ্ছিন্ন করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

যদিও খালেদা জিয়া আন্তর্জাতিক তহবিলের আত্মসাতের কথা অস্বীকার করেছেন। এই সাজার ফলে নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে মনে করা হচ্ছে। খালেদা জিয়ার এ মামলার রায়কে রাজনৈতিকভাবে প্রভাবিত বলে মন্তব্য করেছেন তাঁর দলের নেতারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, দুর্নীতির একটি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। জিয়া আরফানেজ ট্রাস্ট মামলায় অর্থ আত্মসাতের দায়ে এই সাজা দেওয়া হয় তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে। তাঁর বিরুদ্ধে দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে এ রায় দেওয়া হয়। খালেদা জিয়ার দাবি, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিকভাবে প্রভাবিত।

সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট খালেদা জিয়ার এ রায়ের খবরে জানিয়েছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। এ মামলার রায়ে তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের এই সাজার ফলে আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া। রায়ের পর বিএনপির হাজারো নেতাকর্মীকে বিচ্ছিন্ন করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। ওই মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, একটি দাতব্য প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী এই মামলায় আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আবেদন করেছিলেন। কিন্তু খালেদা জিয়ার বয়স ও শারীরিক অবস্থার কথা বিবেচনা করে আদালত এই রায় দেন।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম খালিজ টাইমস বলছে, বাংলাদেশের আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির একটি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেন। বিএনপির হাজারো নেতাকর্মীর সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, এটি সম্পূর্ণভাবে রাজনৈতিক প্রতিহিংসামূলক। রায় নিয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা জানান তিনি।