আইএসের নতুন অস্ত্র ‘এইডস সেনা’

Looks like you've blocked notifications!
সিরিয়ার রাস্তায় আইএস সেনারা। ছবি: ইনডিপেনডেন্ট

ইরাক আর সিরিয়া হয়ে বিশ্বের অনেক দেশেই ঢুকে পড়েছে ভয়ংকর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। রোজকার হত্যাযজ্ঞের পাশাপাশি নিত্যনতুন নৃশংস যুদ্ধকৌশল আমদানি করে মধ্যপ্রাচ্যে সৃষ্টি করেছে ত্রাসের রাজত্ব। এর আগে আইএস জঙ্গিদের প্রাণিবোমা, বিশেষ করে মুরগিবোমার কথা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছিল। এবার আইএস জঙ্গিরা এর চেয়েও ভয়াবহ এক বোমার কথা চিন্তা করছে। জঙ্গিদের ভাণ্ডারের নতুন অস্ত্রের নাম ‘এইডস সেনা’।

সিরিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে যুক্তরাজ্যের দি ইনডিপেনডেন্ট পত্রিকা  জানিয়েছে, পরীক্ষামূলকভাবে ১৬ জন এইচআইভি পজিটিভ জঙ্গিকে আত্মঘাতী অভিযানে পাঠাচ্ছে আইসিস। এরাই হবে আইএসের এইডস সেনা! এই এইসড সেনারা বিভিন্ন স্থানে আরো বেশি মানুষের মধ্যে ভয়াবহ এই রোগটি সংক্রমণে কাজ করবে।

এর আগেও আইএসের জঙ্গিদের মধ্যে এইচআইভি ছড়িয়ে পড়ার খবর মিলেছিল। এবার সেই অসুস্থ জঙ্গিদের ব্যবহার করে নতুন এক সৈন্যদল তৈরি করার খবর মিলল।

ইনডিপেনডেন্ট জানিয়েছে, এই ১৬ জনের বেশির ভাগই বিদেশি। এই সৈন্যদের আপাতত সিরিয়ার হাসাকাহ জেলার শদ্দাদি শহরে রাখা হয়েছে। সেখান থেকে চলছে তাদের আত্মঘাতী বোমা হিসেবে ব্যবহার করার কাজ।

আইসিসের দাবি, বিদেশি গোয়েন্দা বাহিনীর চর হয়ে দলে যোগ দেওয়া দুজন মরোক্কান মহিলার সঙ্গে যৌন সংসর্গের ফলেই এইচআইভি ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে আইএস যোদ্ধাদের শরীরে। পরে সেই দুই মহিলা তুরস্কে পালিয়ে যান। এরপর বিভিন্ন যুদ্ধক্ষেত্রে চিকিৎসার প্রয়োজনে সংক্রমিত সেনাদের রক্তদানের ফলেও সৈন্যবাহিনীর মধ্যে এইডস ছড়িয়ে পড়ে।

এই ঘটনা সামনে আসার পর আইএসের সব সেনার রক্ত পরীক্ষার নির্দেশ দিয়েছে দলটি। নতুন সংক্রমিতদের গন্তব্য একটাই, এইডস সেনাদল।