নেতানিয়াহুর গ্রেপ্তার দাবিতে যুক্তরাজ্যে ৭৭ হাজার সই

Looks like you've blocked notifications!
ইসরাইয়েলের ‘যুদ্ধবাজ’ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরাইয়েলের ‘যুদ্ধবাজ’ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর গ্রেপ্তার দাবিতে যুক্তরাজ্যের ৭৭ হাজারের বেশি মানুষ একটি পিটিশনে সই করেছেন। দ্য টেলিগ্রাফ জানায়, ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে পিটিশনটি (https://petition.parliament.uk/petitions/105446]) প্রকাশ করা হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ শহর গাজায় গত বছর সংঘটিত হত্যায় ‘যুদ্ধাপরাধের’ দায়ে ‘যুদ্ধবাজ’ নেতানিয়াহুকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে যুক্তরাজ্যবাসী। আগামী সেপ্টেম্বরে নেতানিয়াহুর যুক্তরাজ্য সফরের আগে এ ঘটনাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

পিটিশনদাতা কিয়ার নেস্ট দ্য টেলিগ্রাফকে বলেন, ‘আশা করছি চলতি মাসের মধ্যেই এক লাখের বেশি মানুষ সই করবে এবং সরকার তাতে সাড়া দেবে। আর  দরকার ২৩ হাজার ভোট।’ যুক্তরাজ্যের নিয়মানুযায়ী কোনো পিটিশনে এক লাখ স্বাক্ষর করা হলে বিতর্কের জন্য বিষয়টি অবশ্যই পার্লামেন্টকে বিবেচনা করতে হবে। ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি পিটিশনে সই করার সর্বশেষ তারিখ।

এদিকে ইসরাইয়েল এ পিটিশনকে অর্থহীন বলে প্রত্যাখ্যান করেছে। চলতি সপ্তাহের প্রথম দিকে ইসরাইয়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগের যেকোনো সময়ের চেয়ে লন্ডনের সঙ্গে তেল আবিবের সম্পর্ক এখন বেশি ভালো।