রোহিঙ্গা হত্যায় ৭ সেনার ১০ বছরের কারাদণ্ড

Looks like you've blocked notifications!
মিয়ানমারের রাখাইন রাজ্যে গত সেপ্টেম্বর ১০ রোহিঙ্গা মুসলমানকে গুলি করে হত্যা করে সেনাবাহিনী। ছবি : রয়টার্স

মিয়ানমারের রাখাইন প্রদেশে গত সেপ্টেম্বরে ১০ রোহিঙ্গা মুসলিমকে হত্যার দায়ে সাত সেনা সদস্যকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির সেনাবাহিনী এই সাজার কথা জানায়। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সেনাবাহিনীর ওই বিবৃতিতে বলা হয়, কমান্ডার ইন চিফ মিন অং হ্লাইংয়ের কার্যালয়ের ফেসবুক পেজে এই সংবাদ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, রোহিঙ্গাদের হত্যায় অংশগ্রহণ ও সহযোগিতা করার দায়ে সাত সেনার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।  

সেনাবাহিনীর ওই বিবৃতে বলা হয়, চার সেনা কর্মকর্তাকে সেনাবাহিনী থেকে বহিষ্কার করা হয়েছে এবং সেই সঙ্গে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বিভিন্ন পদের তিন সেনাকে পদাবনতি করে করা হয়েছে এবং সেনাবাহিনী থেকে বহিষ্কার করা হয়েছে। এই তিনজনকেও সশ্রম ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া এই ঘটনায় পুলিশ ও সাধারণ জনগণের জড়িত থাকার বিষয়টি বিচারাধীন রয়েছে।  

হত্যাযজ্ঞের ঘটনাটি রয়টার্সের দুই সাংবাদিক অনুসন্ধান করেছিলেন। এরপর ওই দুজনকে দেশটির গোপনীয়তার  আইন ভঙ্গের দায়ে ডিসেম্বর গ্রেপ্তার করা হয়। গত ফেব্রুয়ারি কর্তৃপক্ষ রয়টার্সকে জানায়, সেনাবাহিনী একটি তদন্ত দল গঠন করেছে। এই দুই সাংবাদিকের বিরুদ্ধে সরকারি নথিপথ সংগ্রহের অভিযোগ করা হয়েছে। 

মিয়ানমারের রাখাইন প্রদেশের ইন দিন গ্রামে রোহিঙ্গা মুসলমানদের গত সেপ্টেম্বরে গুলি করে হত্যা করে সেনাবাহিনী ও  সেখানকার বৌদ্ধরা। রয়টার্স এই হত্যাকাণ্ড নিয়ে ফেব্রুয়ারি প্রতিবেদন প্রকাশ করে।      

গত আগস্টের পর মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেনাবাহিনীর হামলার পর বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ রোহিঙ্গা।