জৌলুস হারাচ্ছে তাজমহল, অযত্নে দুই সমাধি

Looks like you've blocked notifications!

দীর্ঘদিন ধরে রক্ষণাবেক্ষণের অভাবে তাজমহলে থাকা মোগল সম্রাট শাহজাহান ও তাঁর স্ত্রী মমতাজের সমাধির অবস্থা অত্যন্ত করুণ। সম্প্রতি সম্রাট শাহজাহানের জন্মদিন উপলক্ষে তাজমহলের ওই দুই সমাধি দেখার সুযোগ পান দর্শনার্থীরা। ওই সময়েই সমাধির দৈন্যদশার বিষয়টি সামনে চলে আসে।

ভারতের একাধিক সংবাদমাধ্যমে বিষয়টি উঠে এসেছে।

জানা যায়, দর্শনার্থীরা তাজমহলের ভূগর্ভে প্রবেশ করে দেখতে পান সেখানে কারুকার্য খচিত মার্বেল বছরের পর বছর ধরে যত্নের অভাবে কালো হয়ে গেছে। কোথাও শ্বেতশুভ্র মার্বেলের রং বদলে গেছে লাল রঙে।

তাজমহলের এই ভূগর্ভের সমাধি খুব কমই খোলা হয়। বছরের বিশেষ দিন ছাড়া বিশেষ কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এলে তাঁদের সমাধি দেখানোর জন্য তাজমহলের এই ভূগর্ভে নিয়ে যাওয়া হয়।

এবার বিষয়টি জানাজানি হওয়ার পর শিগগিরই শাহজাহান ও মমতাজের সমাধির রক্ষণাবেক্ষণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কিছুদিন আগে ঝড় বৃষ্টিতে তাজমহলের সামনের দিকের একটি স্তম্ভ ভেঙ্গে পড়ায় সেটিকেও সংস্কার করা হবে বলে ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগের পক্ষে জানানো হয়।

৪০০ বছরে পুরোনো এই স্মৃতিসৌধের বিভিন্ন অংশে ক্ষয়ে পড়েছে। প্রতিদিন দূষনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে তাজমহলের জৌলুস ও শক্তি হারিয়ে যেতে বসেছে। এই অবস্থায় তাজমহলের দর্শনার্থীদের সাহায্য করা গাইডদের অভিযোগ, তাজমহল সংস্কারের কাজে অবহেলা করা হচ্ছে।