রানি দ্বিতীয় এলিজাবেথ বললেন

একদিন কমনওয়েলথের নেতৃত্ব দেবেন প্রিন্স চার্লস

Looks like you've blocked notifications!
লন্ডনে বৃহস্পতিবার কমনওয়েলথ সম্মেলনে বক্তব্য দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি : রয়টার্স ​

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বলেছেন, একদিন কমনওয়েলথের নেতৃত্ব দেবেন তাঁর ছেলে প্রিন্স চার্লস। বৃহস্পতিবার লন্ডনে সম্মেলন উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি। 

১৯৫২ সাল থেকেই দ্বিতীয় এলিজাবেথ এই কমনওয়েলথের নেতৃত্ব দিয়ে আসছেন। তাঁর বাবা জর্জের মৃত্যুর পর থেকে তিনি এই পদে রয়েছেন।
 
২০১৮ সালের কমনওয়েলথের বৈঠকে বাকিংহাম প্যালেসে বিভিন্ন দেশের সরকারপ্রধানদের স্বাগত জানিয়ে রানি বলেন, ‘কমনওয়েলথের সেবা করা আমার জন্য বড় আনন্দের ও সম্মানের। এই কমনওয়েলথের পরিধি অনেক বেড়েছে।’ এ সময় তিনি বলেন, ‘আমার প্রবল ইচ্ছা, কমনওয়েলথ আগামী প্রজন্মের জন্য বাধাহীন কাজ করবে। আমার বাবার রেখে যাওয়া কাজের দায়িত্ব নেবে ওয়েলসের প্রিন্স (চার্লস)।’ 

প্রিন্স চার্লস বলেন, ‘সম্পদ বৃদ্ধি ও আমাদের কর্মকাণ্ডকে আরো বেশি উজ্জীবিত করার মাধ্যমে টেকসই, সমৃদ্ধ ও নিরাপদ বিশ্ব গড়তে পারব।’ তিনি বলেন, আধুনিক কমনওয়েলথ বিভিন্ন দেশের মধ্যে সম্পর্ক তৈরি জন্য কাজ করছে। যাতে আরো সুন্দর নিরাপদ পৃথিবী গড়া যায়। 

বাণিজ্য, সমুদ্রশাসন, সাইবার নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে এই সম্মেলনে। এই সম্মেলনে নারী, তরুণ, ব্যবসা ও সুশীল সমাজের জন্য সুযোগ রয়েছে। 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে এই কমনওয়েলথ সম্মেলনকে অবিশ্বাস সুযোগ বলে মন্তব্য করেছেন।

দুই বছর পর পর এই কমনওয়েলথ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা সম্মেলনে অংশ নিয়েছেন।