সৌদিতে অল্পের জন্যে রক্ষা পেলেন ১৪১ বাংলাদেশি

Looks like you've blocked notifications!
জেদ্দা বিমানবন্দরে জরুরি অবতরণ করা সৌদি এয়ারলাইন্সের উড়োজাহাজ। ছবি : সংগৃহীত

ইউএস বাংলা উড়োজাহাজ দুর্ঘটনার ক্ষত এখনো ভুলতে পারেনি বাংলাদেশের লোকজন। তার আগেই আরো একটি দুর্ঘটনার মুখোমুখি হতে হলো প্রবাসী বাংলাদেশিদের। তবে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ১৪১ জন বাংলাদেশি।

সৌদি আরবের মদিনা মনোয়ারা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা সৌদি এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ যান্ত্রিক ক্রটির কারণে গতকাল সোমবার রাত ৮টার দেশটির জেদ্দা বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

এ সময় বিমানটির সামনের দুই চাকায় আগুন ধরে যায়। বিমানটিতে ১৪১ জন বাংলাদেশি ও ১০ জন ক্রুসহ মোট ১৫১ জন আরোহী ছিলেন। এঁদের মধ্যে ৭০ জন বাংলাদেশি আহত হয়েছেন বলে জানা গেছে। তাদের বিমানবন্দরেই চিকিৎসা দেয় মেডিকেল টিম। এছাড়া আহত চারজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

সৌদি আরবের সংবাদ মাধ্যম সৌদি গেজেট সূত্রে জানা যায়, জেদ্দার আন্তর্জাতিক বাদশাহ আবদুল আজিজ বিমানবন্দর থেকে গতকাল সোমবার সৌদি এয়ারলাইন্সের এ-৩৩০-২০০ বিমানটি ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। উড্ডয়নের পর স্থানীয় সময় রাত ৮টার দিকে বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। বিমানের পাইলট বেশ কিছুক্ষণ এই ত্রুটি সারানোর চেষ্টা করেন। কিন্তু তা সম্ভব না হলে বিমানটিকে জরুরি অবতরণ করতে হয়। রানওয়েতে নামার অনুমতি না পেয়ে বেশ কয়েক ঘণ্টা আকাশে ঘোরাঘুরি করতে হয় বিমানটিকে।

এরপর অবতরণের সময় বিমানটির নাক মাটিতে ধাক্কা লাগলে এটির কিছুটা ক্ষতি হয়। এ সময় সামনের দুই চাকায় আগুন লেগে গেলে কয়েকজন যাত্রী লাফিয়ে নামতে থাকেন। এতে বেশ কয়েকজন আহত হন।

২০১৪ সালের জানুয়ারিতে সৌদি আরবে একই রকম ঘটনা ঘটে। ওই  সময় সৌদি এয়ারলাইন্সেরই বিমান বোয়িং ৭৬৭ কে জরুরি অবতরণ করাতে হয়। ওই ঘটনায় ২৯ জন আহত হয়েছিলেন বলে জানা গেছে।