বদলে যাবে নিউজিল্যান্ডের পতাকা

Looks like you've blocked notifications!
পতাকার নকশা বদলের জন্য উঠেপড়ে লেগেছে নিউজিল্যান্ড। এরই মধ্যে চারটি নকশার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ছবি : নিউজিল্যান্ড সরকারি ওয়েবসাইট থেকে নেওয়া

নীল জমিনের মধ্যে চারটি তারকা আর একপাশে ইউনিয়ন জ্যাক, নিউজিল্যান্ডের পরিচিত এই পতাকা হয়তো আর থাকছে না। নতুন পতাকার জন্য উঠেপড়ে লেগেছে নিউজিল্যান্ড। এরই মধ্যে অনেক নকশা জমা পড়েছে, যা থেকে চারটি নকশা সংক্ষিপ্ত তালিকায় রেখেছে নিউজিল্যান্ড সরকার। সম্প্রতি পতাকার এই চার নকশা প্রকাশ করা হয়েছে।

নিউজিল্যান্ডের জাতীয় গাছ ফার্ন। আর জাতীয় প্রতীক কিউই পাখি। তবে খেলাধুলাসহ অনেক ক্ষেত্রেই একটি ফার্ন পাতা নিউজিল্যান্ডের পরিচয় বহন করে। একে অনেকে বলেন নিউজিল্যান্ডের অনানুষ্ঠানিক প্রতীক। এবার পতাকার নকশাতেও এই ফার্ন পাতার প্রতি নিউজিল্যান্ডবাসীর অনুরাগের প্রমাণ পাওয়া গেল। সম্প্রতি প্রকাশিত নিউজিল্যান্ডের পতাকার চার নকশায় ফার্ন পাতার আধিক্য দেখা গেছে। চারটি পতাকার নকশার তিনটিতেই আছে ফার্নের একটি পাতা।

সংক্ষিপ্ত পতাকার নকশার তালিকার প্রথমটিতে ফার্ন পাতার দুই অংশে ভিন্ন দুই রং কালো ও সাদা। দ্বিতীয় পতাকার নকশায় ফার্ন পাতার পাশে গাঢ় নীল আর ওপর অংশে লাল। আর তৃতীয় নকশায় নিচে হালকা নীল আর ওপরে কালো। দ্বিতীয় ও তৃতীয় নকশার নীল অংশে চারটি তারকা উপস্থিত। আর চতুর্থ পতাকার নকশায় সাদার মধ্যে কালোর বৃত্তাকার নকশা, যা আদিবাসী মাওরিদের মধ্যে নতুন জীবন ও সৃষ্টির প্রতীক বলে পরিচিত।  

এবিসি ডট এইউ-এর এক প্রতিবেদনে বলা হয়, পতাকার নকশা খুঁজে পেতে নিউজিল্যান্ডজুড়ে একটি নকশা গ্রহণের কর্মসূচি চলে। এর মাধ্যমে পুরো দেশ থেকে ১০ হাজারের বেশি নকশা সংগ্রহ করা হয়।

চলতি বছরের শেষ দিকে চারটি নকশার মধ্যে থেকে একটিকে বাছাই করবে নিউজিল্যান্ডবাসী। পরে আগামী বছর বর্তমান ও বাছাইকৃত পতাকা নিয়ে নিউজিল্যান্ডবাসী দ্বিতীয়বারের মতো ভোটাভুটি করবে। ওই দ্বিতীয় ভোটেই নির্ধারিত হবে নতুন পতাকার ভবিষ্যৎ।

পতাকা খুঁজে নেওয়ার প্রকল্পের প্রধান জন বারোস বলেন, এর লক্ষ্য হলো এমন পতাকা খুঁজে নেওয়া যা নিউজিল্যান্ডবাসীর পরিচয় বহন করে। নিউজিল্যান্ডের মানুষের প্রকৃতি সচেতনতা, জাতিসত্তা ও ভবিষ্যৎ সব কিছুই যেন প্রকাশ পায় পতাকার নকশায়।

জন বারোস আরো বলেন, ‘দীর্ঘদিন ধরেই ফার্ন নিউজিল্যান্ডে প্রতীক হিসেবে দেখা হয়। কোথাও ফার্নের পাতা দেখলে প্রথম মনে হয় এটি নিউজিল্যান্ডের। আমাদের ঐহিত্যের একটি বড় পরিচয়বাহী এই ফার্ন। তাই পতাকায়ও বেশ ভালোই মানায়।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি বলেন, ফার্ন থাকা পতাকার নকশার পক্ষেই তিনি। তাঁর দৃষ্টিতে এটি নিউজিল্যান্ডের পরিচয় বহন করে।