টাইটানিকের মেন্যু কার্ড নিলামে

Looks like you've blocked notifications!
ইনভ্যালুয়েবলের ওয়েবসাইটে প্রকাশ করা টাইটানিকের শেষ মেন্যু কার্ডের একটি ছবি। ছবি : বিবিসি অনলাইন

নিলামে উঠছে টাইটানিক জাহাজের শেষ মধ্যাহ্নভোজের মেন্যু কার্ড। ১৯১২ সালের ১৪ এপ্রিল ওই মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়। আগামী ৩০ সেপ্টেম্বর ওই মেন্যু কার্ডের নিলাম হবে অনলাইনে। 

অনলাইন নিলাম সংস্থা ‘ইনভ্যালুয়েবল’-এর বরাত দিয়ে বিবিসি অনলাইন জানায়, বিখ্যাত এই মেন্যু কার্ডটির বয়স ১০৩। প্রতিষ্ঠানটির আশা, শতাব্দী পেরোনো ঐতিহাসিক হলুদরঙা সেই কার্ডের দাম পাওয়া যাবে ৭০ হাজার ডলার।
শেষ মধ্যাহ্নভোজের পরদিনই ১৫ এপ্রিল আটলান্টিকের অতলে ডুবে যায় সে সময়কার বিলাসবহুল টাইটানিক। হিমশৈলে ধাক্কা খেয়ে মর্মান্তিক পরিণতি হয় জাহাজটির। প্রথম যাত্রায় টাইটানিক তখন ইংল্যান্ডের সাউথহ্যামটন থেকে নিউইয়র্ক যাচ্ছিল।

মর্মান্তিক ওই দুর্ঘটনায় মৃত্যু হয় প্রায় দেড় হাজার মানুষের। তবে বেঁচে গিয়েছিলেন প্রথম শ্রেণির যাত্রীদের অনেকেই। সৌভাগ্যবানদের একজন লিংকন সলোমন।

এতদিন সলোমনের কাছেই ছিল এই মেন্যু কার্ড। পরে কয়েক হাত ঘুরে এটি পাণ্ডুলিপি সংগ্রাহক ডেভিড লাওয়েন হার্জের হাতে আসে। তিনিই ইনভ্যালুয়েবল প্রতিষ্ঠানটির কাছে এই কার্ড বিক্রির জন্য তুলে দেন। নিলাম প্রতিষ্ঠানটির দাবি, বিশ্বে এই মেন্যু কার্ড আছে সাকল্যে দুটি অথবা তিনটি।

ইনভ্যালুয়েবল জানিয়েছে, প্রথম শ্রেণির যাত্রীদের জন্য ওই দিন রান্না করা হয়েছিল গ্রিলড মাটন চপ, পুডিং, স্যামন মেয়নেজ, ফ্রায়েড অ্যান্ড বেকড পটেটো, কর্নড বিফ এবং চিকেনের বেশ কয়েকটি পদ। মেন্যু কার্ডে দিনটিরও উল্লেখ রয়েছে।

৩০ সেপ্টেম্বর এই মেন্যু কার্ডের সঙ্গে নিলামে উঠবে টাইটানিকের এক যাত্রীর শতাব্দীপ্রাচীন চিঠি এবং ভরমাপা নামের যন্ত্রের একটি টিকেট।