প্রতারণার অভিযোগে ভারতে দুই বাংলাদেশি আটক

Looks like you've blocked notifications!
প্রতারণার অভিযোগ ভারতে আটক হয়েছে তাইজুল (বামে) ও কামাল। ছবি : সংগৃহীত

প্রতারণার অভিযোগে দুই বাংলাদেশিকে আটক করেছে ভারতের পশ্চিমবঙ্গ পুলিশ। ভারত ও বাংলাদেশের পর্যটকদের ‘টার্গেট’ করেই ওই দুইজন প্রতারণা করতেন বলে জানিয়েছে পুলিশ। আজ রোববার উত্তর ২৪ পরগণা এলাকা থেকে ওই দুইজনকে আটক করা হয়।

আটক ব্যক্তিদের নাম তাইজুল শেখ (৩১) ও কামাল হোসেন (৩৮)। তাইজুল রাজধানী ঢাকার মিরপুর এলাকার বাসিন্দা। অন্যদিকে কামাল মাদারীপুর জেলার রাজাউর থানার হাসানকান্দি এলাকার বাসিন্দা। 

পুলিশ জানায়, উত্তর ২৪ পরগণা জেলার কলকাতা সংলগ্ন মধ্যমগ্রামের দিগবেড়িয়া থেকে ওই দুইজনকে আটক করা হয়। ওই দুইজনকে আশ্রয় দেওয়ায় মধ্যমগ্রামের বাসিন্দা মতিয়ার রহমানকেও আটক করে পুলিশ।

তাইজুল ও কামালের কাছ থেকে ২৬ কেজি ২০০ গ্রাম গাজা উদ্ধার করেছে পুলিশ। মধ্যমগ্রাম থানার পুলিশ জানিয়েছে, বাংলাদেশি এই দুই যুবক ভারতীয় রুপির বিনিময়ে ডলার দেওয়া এবং বাংলাদেশ থেকে পর্যটকদের আনা ডলার ভাঙিয়ে ভারতীয় রুপি করে দেওয়ার নাম করে প্রতারণার ফাঁদ পেতেছিল। গাজা পাচারের সঙ্গেও ওই দুই যুবক যুক্ত ছিল।

মধ্যমগ্রাম থানার পুলিশ জানায়, ২০১৭ সালের নভেম্বর মাসে মধ্যমগ্রাম থানায় প্রতারণার একটা অভিযোগ হয়েছিল। ওই অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে মধ্যমগ্রাম থানার পুলিশ জানতে পারে এই দুই বাংলাদেশি যুবক ভারতীয় রুপির বিনিময়ে ডলার দেওয়া এবং বাংলাদেশি পর্যটকদের কাছ থেকে ডলার ভাঙ্গিয়ে ভারতীর রুপি করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করত।

জানা যায়, তাইজুল এবং কালাম দুইজনেই বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। বড় অঙ্কের জালিয়াতি করার পরেই তারা ফিরে যেতো বাংলাদেশে। সেখানে বেশ কিছুদিন ঘাপটি মেরে থেকে ফের চোরাপথে ভারতে চলে আসতো। তারা এই জালিয়াতি কারবারের জন্য বেশি দিন একই জায়গায় থাকত না। পুলিশ জানিয়েছে, এদের বিরুদ্ধে জেলার বিভিন্ন থানায় প্রতারনার অভিযোগ আছে।

মধ্যমগ্রাম থানার পুলিশ কর্মকর্তা তমাল দাস জানিয়েছেন, তাইজুল এবং কালাম সম্প্রতি মধ্যমগ্রামের আব্দালপুরে মতিয়ার রহমানের আশ্রয়ে ছিল। এদের সঙ্গে বড় একটা চক্র থাকতে পারে।