মার্কিন প্রেসিডেন্টরা প্রথম জীবনে কে কী করতেন

Looks like you've blocked notifications!

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, বেশিরভাগ মার্কিন প্রেসিডেন্টেরই আইন, রাজনীতি কিংবা সামরিক অভিজ্ঞতা আছে। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার আগে অনেকেই তাঁদের প্রথম জীবনে খুব সাধারণ আর ছোটখাটো কাজের সঙ্গে যুক্ত ছিলেন। কসাইখানায় মুরগির চামড়া ছেলা থেকে শুরু করে সার্কাসে কাজ করা কিংবা কোনো মুদি দোকানে কমিক বই বেচার কাজও করেছেন অনেকে।

যাঁরা ক্যারিয়ারের শুরুতেই নানা রকম তিক্ত অভিজ্ঞতার শিকার হন, তাঁদের কাছে এই তথ্যগুলো অনুপ্রেরণার মতো মনে হতে পারে।

চলুন, পড়া যাক জর্জ ওয়াশিংটন, আব্রাহাম লিংকন, বারাক ওবামাসহ ১৮ মার্কিন প্রেসিডেন্টের জীবনের প্রথম কাজ কী ছিল :

জর্জ ওয়াশিংটন ছিলেন ভূমি-জরিপকারী

১৬ বছর বয়সে জর্জ ওয়াশিংটনকে জঙ্গলাকীর্ণ ভার্জিনিয়া ও ওয়েস্ট ভার্জিনিয়ার মাঝামাঝি সেনানদোয়া উপত্যকায় জরিপকারী হিসেবে চাকরি দেন লর্ড টমাস ফেয়ারফ্যাক্স।

ঐতিহাসিক কেনমোরের অফিশিয়াল সাইট থেকে জানা যায়, টমাস ফেয়ারফ্যাক্স তাঁর বোনের চাষাবাদের জন্য তৎকালে এই অংশে এক জরিপ চালান। জরিপকারীরা সেনানদোয়া উপত্যকার ভূমি, আকাশসীমা ও পানির ওপরে জরিপ কার্যক্রম চালায়।

পরে মাত্র ১৭ বছর বয়সে কালপিপার শহরে সরকারি জরিপকারী হিসেবে ওয়াশিংটনকে নিয়োগ দেওয়া হয়।

আমেরিকান স্টাডিজ ডিপার্টমেন্টের তথ্যমতে, ২১ বছর বয়স নাগাদ ব্যক্তিগতভাবে ১৫০০ একরের বেশি ভূ-সম্পত্তির অধিকারী হন পরবর্তীকালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হওয়া জর্জ ওয়াশিংটন।

জন অ্যাডাম ছিলেন একজন স্কুলমাস্টার

ইউনিভার্সিটি অব গ্রোনিংজেনের ইতিহাস থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া জন অ্যাডাম স্নাতক শেষ করে  মাসাচুসেটস অঙ্গরাজ্যের ওরসেস্টারে একজন স্কুলমাস্টার হিসেবে চাকরি করেন।

মাসাচুসেটসের হিস্টোরিক্যাল সোসাইটির এক অনলাইন পোস্ট থেকে জানা যায়, জন অ্যাডামের  ব্যক্তিগত দিনলিপিতে লেখা ছিল, স্কুলমাস্টার হিসেবে চাকরি করার সময় তিনি মোটেও সন্তুষ্ট ছিলেন না। এ সময় তিনি আত্মবিশ্বাসহীনতাতেও ভুগছিলেন।

নির্বিঘ্নে নিজের পড়াশোনা ও লেখালেখি করার জন্য মাঝেমাঝে অ্যাডাম নিজে ক্লাস না নিয়ে কোনো মেধাবী ছাত্রকে দিয়ে ক্লাস নেওয়াতেন।

টমাস জেফারসন ছিলেন একজন উকিল

ভার্জিনিয়া এনসাইক্লোপেডিয়ার তথ্য অনুযায়ী, তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত টমাস জেফারসন ভার্জিনিয়ার উইলিয়ামসবুর্গে একজন পেশাদার উকিল হিসেবে ভূমিবিরোধ সংশ্লিষ্ট অন্তত ৯০০টি মামলা নিয়ে কাজ করেন।

নিজের রাজনৈতিক মতাদর্শ অনুসারে জেফারসন এ সময় সব ধরনের শ্রেণি ও পেশার মানুষের সঙ্গেই কাজ করতেন। ১৮২১ সালে লেখা জেফারসনের আত্মজীবনী থেকে জানা যায়, তিনি এমন একটি রাজনৈতিক পরিস্থিতির উত্থান আশা করতেন, যেখানে বিগত সময়ের সকল সামন্ত আভিজাত্য ভুলে সবাই একটি প্রজাতান্ত্রিক নীতির ওপর দাঁড়ানো রাষ্ট্রব্যবস্থার জন্য কাজ করবেন।

অ্যান্ড্রু জ্যাকসন ছিলেন একজন যুদ্ধকালীন দূত

বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন বিপ্লবের সময় একজন দূত হিসেবে কাজ করেন।

সিএনএনের ভাষ্যমতে, তিনি ১৩ বছর বয়সে যুদ্ধে যোগ দেন এবং একজন তথ্য আদান-প্রদানকারী হিসেবে কাজ করেন।

স্থানীয় বিদ্রোহীদের সঙ্গে জ্যাকসনের যোগাযোগ ছিল অনিয়মিত, তারপরও ভাই রবার্টসহ অ্যান্ড্রকে বন্দি করে ব্রিটিশরা।

কিছু কিছু সূত্র জানায় যে, শত্রুপক্ষের এক সৈনিক জ্যাকসনকে তাঁর জুতা পরিষ্কার করে দিতে বললে, তা প্রত্যাখ্যান করায় জ্যাকসনের মুখে ছুরির আঁচড় কেটে দেয় সেই সৈনিক। সেটি এক স্থায়ী দাগ হিসেবেই থেকে যায় অ্যান্ড্রু জ্যাকসনের গালে।

মার্টিন ভ্যান বুরেন  ছিলেন একজন কিশোর রাজনৈতিক প্রতিনিধি

কোনো এক ভবিষ্যৎ প্রেসিডেন্ট কিশোর বয়সেই রাজনৈতিক প্রতিনিধি হিসেবে শুরু করবেন নিজের জীবন এটা মোটেই অস্বাভাবিক বা অসম্ভব কিছু না।

মার্টিন ভ্যান বুরেন সেই কিশোর, যে মাত্র ১৮ বছর বয়সেই বিশ্বরাজনীতিতে প্রবেশ করেন।

১৮৪০ সালের আত্মজীবনী অনুসারে, রেনসিলায়ের ও কলম্বিয়ার এক রাজনৈতিক সম্মেলনে অংশগ্রহণের জন্য তিনি কিন্ডারহুক থেকে প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

নিউইয়র্ক রাজ্যের আইনসভার প্রতিনিধি মনোনয়নের ক্ষেত্রে ওই সম্মেলনে ভ্যান বুরেন অন্য প্রতিনিধিদের ওপর ব্যাপক প্রভাব বিস্তার করতেও সক্ষম হন।

আব্রাহাম লিংকন এক স্টেশনারি দোকানে কেরানির কাজ করতেন

মিলার সেন্টারের তথ্যমতে ইলিনয়ের নিউ সালেমে লিংকন এক জেনারেল স্টোরে কেরানি হিসেবে কাজ করতেন।

খুব ছোটো কাজ মনে হলেও পরবর্তী সময়ে এটাই লিংকনের জন্য ইতিবাচক হিসেবে দেখা দিয়েছিল। নিউ সালেমের দোকানটি ছিল শহরের এক জনপ্রিয় আড্ডাস্থল। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন এখান থেকেই শহরের প্রায় সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে সক্ষম হন।

খুব দ্রুতই লিংকন বন্ধুবৎসল ও বুদ্ধিমান হিসেবে শহরের প্রায় সবার আস্থা অর্জন করতে সক্ষম হন। এর ৬ মাস পরেই তিনি ইলিনয়ের পক্ষ থেকে আইনসভার প্রতিনিধি হিসেবে নিজের প্রথম রাজনৈতিক প্রচারণা চালান।

অ্যান্ড্রু জনসন ছিলেন একজন শিক্ষানবিশ দর্জি

আততায়ীর হাতে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের হত্যার সময় অ্যান্ড্রু জনসন ছিলেন ভাইস প্রেসিডেন্ট। পরবর্তীতে তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের ১৭তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সিএনএনের দেওয়া তথ্য অনুসারে প্রথম জীবনে তিনি মায়ের তত্ত্বাবধানে একজন শিক্ষানবিশ দর্জি ছিলেন। পরবর্তীতে দক্ষিণ ক্যারোলাইনা ও টেনেসিতে তিনি পূর্ণ পদের একজন দর্জি হিসেবে কাজ করেন।

জেমস গারফিল্ড চালাতেন খচ্চরে টানা নৌকা

১৮৮১ সালে আততায়ীর বুলেটে বিদ্ধ হয়ে মারা যান যুক্তরাষ্ট্রের ২০তম প্রেসিডেন্ট জেমস গারফিল্ড। তাঁর শাসনকাল এত কম ছিল যে অনেকে ঐতিহাসিক তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তালিকার মধ্যেই রাখেন না।

রাফ আন্ড্রিস্ট-এর বই ‘এরি ক্যানাল’র তথ্যানুসারে এই ‘ওহাইও রাখাল’ বালক প্রথম জীবনে তাঁর এক চাচাতো ভাইয়ের খচ্চরে টানা নৌকায় কাজ করতেন। এখানে কাজ করে তিনি মাসে আট ডলার করে উপার্জন করতেন।

বেনজামিন হ্যারিসন আদালতপাড়ায় চিৎকার করতেন

উইলিয়াম হ্যারিসনের পদাঙ্ক অনুসরণ করে ১৮৮৮-তে বেনজামিন হ্যারিসন যুক্তরাষ্ট্রের ২৩তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তাঁর অফিশিয়াল ওয়েবসাইট অনুসারে, এর কয়েক বছর পূর্বে উকিল হিসেবে নিজের জীবন শুরু করার আগে তিনি আদালতের পক্ষ থেকে দিনে আড়াই ডলার পারিশ্রমিকে আদালত-চত্বরে পেশাদার হকারের কাজ করতেন। চিৎকার করে লোকজন  ডাকাই ছিল তাঁর কাজ।

হারবার্ট হুভার ভূ-বিদ্যা বিষয়ে কাজ করতেন খনিতে

সিএনএনের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ৩১তম প্রেসিডেন্ট হারবার্ট হুভার প্রথম জীবনে রুটিরুজির জন্য একজন খনি প্রকৌশলী হিসেবে কাজ করতেন। এ সময়ই   ১৮৯০ সালে তিনি পশ্চিম অস্ট্রেলিয়ায় সোনার খনি আবিষ্কার করেন।

২৩ বছর বয়সে হুভার খনি ম্যানেজার হিসেবে পদোন্নতি পেয়ে আরো অনেক জায়গায় সোনার খনিতে  কাজ করেন। খনির কাজে অমানষিক পরিশ্রম করতে হয় বলে, এর পরিবর্তে পরে তিনি স্বাধীন পেশাজীবী হিসেবে খনি বিষয়ক একজন পরামর্শবিদের কাজ করেন।

ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট ছিলেন একজন শিক্ষানবিশ উকিল

প্রেসিডেনশিয়াল লাইব্রেরি অ্যান্ড মিউজিয়াম ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের  ৩২তম প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট ২৫ বছর বয়সে লেডইয়ার্ড ও মিলবার্ন এলাকায় ওয়াল স্ট্রিট ফার্ম ‘কার্টারের’ একজন শিক্ষানবিশ উকিল হিসেবে কাজ করেন।

ফার্মটির অনেক সুনাম থাকলেও নিয়ম অনুসারে কাজ শুরুর প্রথম এক বছর কাল এখানে কর্মচারীদের কোনো বেতন দেওয়া হতো না।

লিন্ডন বি জনসন ছিলেন মুচি

দ্য উইক সাময়িকীর তথ্যমতে, মাত্র নয় বছর বয়সে গ্রীষ্মকালীন ছুটিতে উপরি রোজগারের জন্য ৩৬তম প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন মুচি হিসেবে জুতা পালিশ করার কাজ করতেন। পরে তিনি তাঁর এক চাচার খামারে ছাগল চরানোর রাখাল হিসেবেও কাজ করেন।

রিচার্ড নিক্সন কসাইখানায় মুরগির চামড়া ছিলে দিতেন

দ্য উইক জানায়, ১৯২৮-১৯২৯ সালে প্রেসকটে নিজ বাড়িতে বেড়াতে গেলে পরবর্তীকালের যুক্তরাষ্ট্রের ৩৭তম এই প্রেসিডেন্ট স্থানীয় এক কসাইয়ের দোকানে মুরগির চামড়া ছাড়িয়ে বিক্রির জন্য তা প্রস্তুত করে দেওয়ার কাজ করতেন।

কোনো এক মেলায় ‘ভাগ্যের চাকা’ নামে আনন্দময় এক খেলার আয়োজনও করেছিলেন তিনি। লিন্ডন বলেছিলেন, সেটি ছিল তাঁর করা সবচেয়ে প্রিয় কাজ।

জেরাল্ড ফোর্ড পার্করক্ষী ছিলেন

ইয়েলো স্টোন পার্ক ফাউন্ডেশনের মতে, যুক্তরাষ্ট্রের ৩৮তম প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড জানান, প্রথম জীবনে ইয়েলো স্টোন পার্কের রক্ষী হিসেবে কাটানো গ্রীষ্মকালটি  ছিল তাঁর জীবনে সবচেয়ে দারুণ সময়।

সে সময় জেরাল্ড ফোর্ডের তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করা ক্যানিয়নের ডিসট্রিক্ট রেঞ্জার (জেলা বনরক্ষী) ফ্রাঙ্ক অ্যান্ডারসন বলেন, পার্কে ভাল্লুককে খাবার খাওয়ানোর গাড়িতে সশস্ত্র প্রহরী হিসেবে কাজ করাটা ছিল বেশ বিপজ্জনক। আর এই বিপজ্জনক ঘটনার স্মৃতিই পরে জেরাল্ডের জন্য বাচ্চাদের শোনানোর মতো দুর্দান্ত এক গল্প হিসেবে কাজ করে।

রোনাল্ড রিগ্যান ছিলেন সার্কাসকর্মী

দ্য উইকের তথ্যমতে, রোনাল্ড রিগ্যান নবিশ হিসেবে ঘণ্টায় শূন্য দশমিক ২৫ ডলার মজুরিতে রিংলিং ব্রাদার্স সার্কাসের একজন কর্মী হিসেবে কাজ করতেন।

সংবাদ মাধ্যম পিবিএসের তথ্য অনুসারে, পরে তিনি ইলিনয়ের দূরবর্তী ডিক্সন শহরে রক রিভার উপকূলে জীবনরক্ষাকারী কর্মী হিসেবে কাজ করেন। সপ্তাহের সাত দিনই ১২ ঘণ্টা করে সাত বছর সেখানে কাজ করেন রিগ্যান।

হেরিটেজ ফাউন্ডেশনের তথ্যমতে, সেই দিনগুলোতে শীর্ণ আর লম্বা এই কিশোর বিপজ্জনক আর খরস্রোতা রক রিভার থেকে ৭৭ জন মানুষকে উদ্ধার  করেছিলেন। সে সময় জীবন রক্ষাকারী হিসেবে অনেক জনপ্রিয় হয়ে উঠেছিলেন রোনাল্ড রিগ্যান। ৬৯ বছর বয়সে তিনি যুক্তরাষ্ট্রের ৪০তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

মুদি দোকানে কমিক বই বিক্রি করতেন বিল ক্লিনটন

স্থানীয় সংবাদ মাধ্যমের মতে, আরকানসায় ১৩ বছর বয়সে এক মুদি দোকানে কাজ শুরু করেন বিল ক্লিনটন। তিনি দোকানের মালিককে সেই মুদি দোকানেই কমিকের বই বিক্রি করার ব্যাপারে রাজি করান, এবং পরে তা থেকেই দোকানের জন্য বাড়তি ১০০ ডলার করে আয় নিশ্চিত করেন।

১৯৯৩ সালে বিল ক্লিনটন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হন।

জর্জ ডব্লিউ বুশ ছিলেন তেল কোম্পানির ভূমি কর্মকর্তা

অরাজনৈতিক প্রতিষ্ঠান মিলার সেন্টারের তথ্যমতে, হার্ভার্ডে এমবিএ করার পর পরবর্তী সময়ে জর্জ ডব্লিউ বুশ এক তেল কোম্পানির ভূমি কর্মকর্তা বা ল্যান্ডম্যান হিসেবে কাজ করতেন। তিনি তেল উত্তোলনের জন্য খনন করা যেতে পারে ঘুরে ঘুরে এমন সব সম্ভাব্য জায়গা খুঁজে বের করতেন।

‘দ্য উইক’র মতে, বুশ জানান, কাজটা ছিল অনেক বেশি পরিশ্রমের। অনেক আপত্তিকর কাজের পর আমি বুঝতে পেরেছিলাম, ওই কাজ আমার জন্য নয়।

বারাক ওবামা ছিলেন আইসক্রিম বিক্রেতা

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার জীবন ছিল অনেক সাদামাটা আর সাধারণ।

নিউইয়র্ক সাময়িকীকে ওবামা জানান, আইসক্রিম বিক্রেতা প্রতিষ্ঠান রাস্কিন-রবিন্সের হনুলুলু শাখায় তিনি একজন আইসক্রিম বিক্রেতা হিসেবে কাজ করতেন। কোনো কাজই দেখতে যতোটা সহজ আসলে ততোটা নয়। চকোলেট আইসক্রিম বানানো অনেক কঠিন। সেটা বানাতে কব্জির ওপর অনেক চাপ পড়ে বলে জানান তিনি।