ভারতজুড়ে উদযাপিত হচ্ছে ঈদ

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

ভারতজুড়ে আজ উদযাপিত হচ্ছে খুশির ঈদ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন টুইট করে মুসলিম ধর্মাবলম্বীদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি তাঁর বার্তায় সমাজে শান্তি ও ঐক্যের কথা তুলে ধরেন। পবিত্র ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

আজ শনিবার সকালে সারা দেশের সঙ্গে যথেষ্ট উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপিত হচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্যেও। শহর কলকাতা থেকে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলাতেই এদিন সকাল থেকে চলে নামাজ আদায়।

সকাল ৬টা ৪৫ মিনিট নাগাদ কলকাতায় অন্যতম নাখোদা মসজিদে ঈদের নামাজ হয়। এরপর  সকাল ৮টায় কলকাতার নারকেলডাঙ্গা ব্রিজের কাছে দারুস সালাম মসজিদে এবং সকাল সাড়ে ৮টায় বেলগাছিয়া ব্রিজের কাছে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। কলকাতায় সব থেকে বড় নামাজ হয় রেড রোড এবং পার্ক সার্কাস ময়দানে। রেড রোডে সকাল ৯টায় শুরু হয় ঈদের জামাত।

রেড রোডের জামাতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। পাশাপাশি তিনি বিজেপিকে আক্রমণ করে বলেন, আমরা নতুন ভারত গড়ব। সবাই মিলে কোরবানি দেব কিন্তু দেশভাগ হতে দেব না।

মমতা এদিন মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে বলেন, ‘কেউ প্রোভোক করলে আমাকে বলুন, আমার একটা ইশারাই কাফি, এত ভয়ের কিছু নেই। আমি আছি। দেখি কার কত জোর।’

মমতা বিজেপিকে কটাক্ষ করে বলেন, মুসলমানদের ভালোবাসি বলে কখনো আমাকে গালি দেয়। আপনারা শুধু হিন্দুদের ভালোবাসবেন। আর মুসলমানদের ঘৃণা কেন? আজ বৈঠক ছিল দিল্লিতে। আমি তারিখ পরিবর্তন করার কথা বললাম। ঈদের দিন, ঈদের সঙ্গে কোনো আপস করব না।

খুশির ঈদ উপলক্ষে দিনভর কলকাতা শহরে রয়েছে নানা অনুষ্ঠান। এদিন বিকেলে ঈদের শুভেচ্ছা জানিয়ে কলকাতার পার্ক সার্কাস সাত নম্বর ক্রসিং থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি কলকাতার পার্ক স্ট্রিট, মল্লিকবাজার, এজেসি বোস রোড, বেক বাগান, এক্সাইড মোড়, চৌরঙ্গি রোড হয়ে মেয়ো রোডে এসে শেষ হবে।