কিশোরীর বুদ্ধিমত্তা নিউটন, আইনস্টাইনের চেয়ে বেশি!

Looks like you've blocked notifications!
ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের বাসিন্দা লিডিয়া সেবাস্তিয়ান। ফাইল ছবি

বয়স মাত্র ১২ বছর। এরই মধ্যে বুদ্ধিমত্তার পরীক্ষায় আইনস্টাইনকে পেছনে ফেলে দিয়েছে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক লিডিয়া সেবাস্তিয়ান। সম্প্রতি মানুষের বুদ্ধিমত্তা মাপার পরীক্ষা বলে স্বীকৃত (আইকিউ টেস্ট) পরীক্ষায় রেকর্ডসংখ্যক নম্বর পেয়েছে এসেক্সের বাসিন্দা লিডিয়া।

বুদ্ধিমান মানুষদের নিয়ে গঠিত প্রাচীন প্রতিষ্ঠান মেনসার পরীক্ষায় লিডিয়ার কাছে ফেল করেছেন অ্যালবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিং, আইজ্যাক নিউটনের মতো বিজ্ঞানীরা। মেনসা কর্তৃপক্ষ জানায়, এ পরীক্ষায় লিডিয়া পেয়েছে ১৬২ নম্বর, যেখানে আইনস্টাইন আর স্টিফেন হকিংয়ের নম্বর ১৬০, আর নিউটনের ১৫৭।

লিডিয়া যে মেধাবী হবে তা বোঝা গিয়েছিল ছোটবেলাতেই। বাবা কোলচেস্টার জেনারেল হাসপাতালের চিকিৎসক অরুণ সেবাস্তিয়ান জানালেন, ছয় মাস বয়সে প্রথম কথা বলেছিল সে। চার বছর বয়সে বেহালায় পারঙ্গম। বয়স ছয় না পেরুতেই বেসরকারি একটি শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে দেওয়া পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে ও লেভেল সমমানের পরীক্ষায় কৃতিত্ব অর্জন। এরপর গণিত, বিজ্ঞান ও কম্পিউটার বিজ্ঞানে আছে আরো নানা কৃতিত্ব।

লিডিয়ার বয়স এখন ১২। বয়স এগারো পেরুতে না পেরুতেই মেনসা পরীক্ষার জন্য পড়াশোনা শুরু করে সে। ইন্টারনেট থেকে লিডিয়া নিজেই খুঁজে বের করেছিল ওই পরীক্ষার হদিস। তারপর স্কুলে ছুটি পড়তেই বসে পড়ে পরীক্ষায়। মূলত পরীক্ষার্থীর ভাষা, গাণিতিক দক্ষতা এবং যুক্তির ব্যবহার বুঝে নেওয়ার জন্যই তৈরি করা হয় ১৫০টি প্রশ্ন। দুটোতেই শতভাগ সফল লিডিয়া।

মেধাবী এই মেয়েটি জানিয়েছে, প্রথমে একটু ঘাবড়ে গেলেও প্রশ্ন দেখে একটুও নাকি কঠিন মনে হয়নি তার। ১৫০টি প্রশ্নের উত্তর লিখতে সময় লেগেছে এক ঘণ্টার একটু বেশি।

ছোট্ট মেয়েটির এহেন কৃতিত্বে অবাক মেনসা পরীক্ষার কর্তৃপক্ষ লিংকনশায়ারের বার্কবেক কলেজ। কলেজ কর্তৃপক্ষের বরাতে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানায়, ১৮ বছরের কম বয়সী কেউ এই বুদ্ধির পরীক্ষায় সর্বোচ্চ ১৬২ নম্বর পেতে পারে। ১২ বছরের লিডিয়া এর মধ্যে বিশ্বে সর্বোচ্চ নম্বর পেয়ে চলতি বছরের রেকর্ডের অধিকারী।

মেনসা কী?

জগতের সবচেয়ে বুদ্ধিমান মানুষদের নিয়ে গঠিত সবচেয়ে প্রাচীন প্রতিষ্ঠান মেনসা। মানুষের বুদ্ধিমত্তা মাপা যায় কি না তা নিয়ে বিতর্ক থাকলেও আইকিউ পরীক্ষায় যারা অসাধারণ সাফল্য লাভ করে, তাদের মেনসার সদস্য করে নেওয়া হয়। সাধারণত আটানব্বই ভাগের বেশি নম্বর পেলে মেনসার সদস্যপদ পাওয়া যায়। এরই মধ্যে ১০০টি দেশে এক লাখের বেশি সদস্য আছে মেনসার। মেনসার সদর দপ্তর যুক্তরাজ্যের লিংকনশায়ারে।