‘সাংবাদিক রোবটের’ প্রতিবেদন ছাপাল চীন

Looks like you've blocked notifications!

বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মী কিংবা হাসপাতালে রোগীদের সহায়তকারী রোবটের কথা অনেকেই শুনেছেন। তবে সংবাদ সংগ্রহকারী রোবটের কথা হয়তো কমই শুনেছেন। যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপের বিভিন্ন দেশে এ ধরনের রোবটের প্রচলনের কথা জানা গেছে। এবার সে ধরনের রোবট ব্যবহার করে প্রতিবেদন তৈরি করেছে চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম শিনহুয়া ।   

‘সাউথ চায়না মর্নিং পোস্ট’-এর বরাত দিয়ে ‘টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়, সাংবাদিক রোবট প্রতিবেদন লিখেছে। সেটি ছাপাও হয়েছে। আর এতে চাকরি হারানোর আতঙ্কে আছেন রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যমের কর্মীরা। 

চীনের ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান ‘টেনসেন্ট’-এর  তৈরি ‘ড্রিমরাইটার’ নামের রোবটটি  মাত্র এক মিনিটে এই প্রতিবেদনটি লিখেছে। 

প্রতিবেদনের বিষয়বস্তু ছিল চীনের আগস্ট মাসের ভোক্তা মূল্য সূচক। এতে চীনের অর্থনৈতিক সম্ভাবনার বিষয়টি বিশ্লেষণ করা হয়েছে। দীর্ঘদিন প্রবৃদ্ধির পর বর্তমানে চীনের অর্থনীতিতে যে মন্থরগতি চলছে তা এতে উল্লেখ করা হয়েছে।  ৯১৬ শব্দের এ প্রতিবেদনটি টেনসেন্ট তার তাৎক্ষণিক বার্তা সেবার মাধ্যমে প্রকাশ করে।

রোবটের লেখা প্রতিবেদন প্রসঙ্গে লি উই নামের এক সাংবাদিক সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেন, ‘এটি খুবই পাঠযোগ্য। এটি কোনো ব্যক্তির লেখা নয়, তা বলা যায় না।’ 

স্থানীয় কয়েকজন সাংবাদিক উদ্বেগ প্রকাশ করে জানান, এটি তাঁদের ক্যারিয়ারের জন্য হুমকি। তাঁরা চাকরি হারানোর আতঙ্কে রয়েছেন।

হংকং বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী অধ্যাপক উ দেকাই বলেন, ‘একটি নির্দিষ্ট টেমপ্লেট অনুসরণ করে সহজ ভাষায় সংবাদ লেখা কম্পিউটারের জন্য কঠিন কিছু নয়। চীনা ভাষায় এটি না পারার কোনো কারণ নেই।’