এই গ্রামের নামটি উচ্চারণ করতে পারবেন?

Looks like you've blocked notifications!
আবহাওয়া বুলেটিনে ৫৮ বর্ণ দিয়ে গঠিত গ্রামটির নাম পড়ছেন উপস্থাপক লিয়াম ডাটন। ছবি : সংগৃহীত

একটি শব্দ তৈরি হতে কতটি বর্ণ প্রয়োজন? অনেক সময় তো একটি বর্ণ দিয়েও শব্দ তৈরি হয়। তা ছাড়া দুই-চার-পাঁচ-ছয় থেকে শুরু করে বহু বর্ণ নিয়ে শব্দ তৈরি হতে পারে। তাই বলে ৫৮টি বর্ণ দিয়ে তৈরি হবে একটি শব্দ? আর হলেও সেটা কি উচ্চারণ করা সম্ভব?

অবশ্য এই অসম্ভবকে সম্ভব করেছেন ওয়েলশের আবহাওয়া খবরের উপস্থাপক লিয়ান ডাটন। যে শব্দটির কথা বলা হচ্ছে সেটি আসলে একটি জায়গার নাম। যুক্তরাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চল ওয়ালসের একটি বড় গ্রামের নাম এটি। 

গত ৯ সেপ্টেম্বরের আবহাওয়া বুলেটিনে যুক্তরাজ্যের উষ্ণতম স্থানগুলোর নাম বলার সময় ওই গ্রামের নাম বলেন ডাটন।

গ্রামটির নাম ইংরেজিতে ‘Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch'।

প্রিয় পাঠক, আপনিও একবার চেষ্টা করে দেখতে পারেন। দেখুন উচ্চারণ করতে পারেন কি না!

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যাওয়া এক ভিডিওতে দেখা যায় অবলীলায় ৫৮ বর্ণের এই শব্দটি উচ্চারণ করছেন ডাটন। আর তাঁর এই চমৎকার দক্ষতা দেখে অবাক হচ্ছেন নেটিজেনরা। কারণ অনেক কষ্ট করেও শব্দটি উচ্চারণ করতে পারছেন না অনেকেই।

ভিডিওতে দেখা যায় কত সহজে ঠাণ্ডাভাবে জায়গাটির আবহাওয়া সম্পর্কে বর্ণনা করছেন ডাটন। এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, নামটি উচ্চারণ করা এতই কঠিন যে, যাঁরা ওই ওয়ালেসে জন্ম নিয়েছেন তাঁরাও জায়গাটির নাম এত সুন্দরভাবে উচ্চারণ করতে পারেন না। তেমনই একজন অভিনেত্রী ক্যাথরিন জেটা জোনস। তিনিও ডাটনকে এই উচ্চারণের জন্য ১০ এ ১০ দিয়েছেন। 

এটিকে বাংলায় উচ্চারণের চেষ্টা করলে সেটি হয়, ‘লানফেয়ারপুগলিনজিওলজর্জেরেচহোয়ের্নড্রব্লিলিয়ান্টসিলিওগোগোগোচ’। দেখুন আপনার করা উচ্চারণের সাথে মিলে যায় কি না।