গিনেস বুকে ২২ বার নাম আছে যার

Looks like you've blocked notifications!
‘গিনেজ ঋষি’ হর প্রকাশ। ছবি : টাইমস অব ইন্ডিয়া

একবার নয়, ১০ বারও নয়- ২২ বার ! এত বার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন ভারতের দিল্লির বাসিন্দা হর প্রকাশ।

হর প্রকাশকে অবশ্য কেউ এখন আর তাঁর নিজ নামে চেনে না, সবাই চেনে ‘গিনেজ ঋষি’ নামে। পেশায় মোটর যন্ত্রাংশের মেকানিক তিনি। অদম্য নেশার কারণে বহু বিশ্ব রেকর্ডের মালিক হয়ে পত্রিকার খবরের বিষয়বস্তু হয়েছেন বারবার।

গিনেস কর্তৃপক্ষের কাছ থেকে এ পর্যন্ত ২২টি রেকর্ড গড়ে সনদ পেয়েছেন। এর মধ্যে রয়েছে নিজের দেহে পতাকার ২২০টি উল্কি আঁকা, কম সময়ের মধ্যে সবচেয়ে দ্রুত ও বেশি পরিমাণে সস খাওয়া, পৃথিবীর ক্ষুদ্রতম কোরআন তৈরি। এখানেই শেষ নয়। পিৎজা ডেলিভারি দিতে নয়াদিল্লি থেকে সান ফ্রান্সিসকো যাওয়া,  নিজের ৬১ বছরের শ্যালককে দত্তক নেওয়া (দত্তক গ্রহণের বয়স হিসেবে যা বিশ্বে সর্বোচ্চ), ৬৪ ইঞ্চির দীর্ঘতম ‘সুগার কিউব’ তৈরি করা, নিজের মুখে একসঙ্গে ৭৫০টি স্ট্র ঢোকানোর জন্য নিজের সব দাঁত তুলে ফেলা ইত্যাদি নানা বিচিত্র রেকর্ডেও গড়েছেন বিশ্ব রেকর্ড।
চলতি মাসেই নেপালের রাজধানী কাঠমান্ডুতে একটি আন্তর্জাতিক ট্যাটু প্রতিযোগিতায় অংশ নেন তিনি। আর এই প্রতিযোগিতায় শরীরে সাড়ে তিন হাজারের বেশি ট্যাটু এঁকে গড়েছেন আরেক বিশ্ব রেকর্ড। টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী কপালে, গালে, গলায়, বুকে, পেটে, দুই হাতে— মোটকথা দেহের সর্বত্র ট্যাটু করিয়েছেন গিনেস ঋষি হর প্রকাশ। ছোট ও বড় আকারের মিলিয়ে বিভিন্ন দেশের পতাকার ট্যাটু মোট ৪৭০টি। মানচিত্রের ট্যাটু ১৬৫টি। আর চরিত্রের ছবি ২৯৮৫টি।

সম্প্রতি এক বিদেশি সাংবাদিককে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘বিশ্ব রেকর্ড তৈরি করা ছাড়া আমার আর কোনো উপায় নেই। আমি যদি এটি না করি, তাহলে মানুষ আমাকে ভুলে যাবে।’