ক্লিনটনকে নিয়ে প্রশ্ন, লাইভ অনুষ্ঠান থেকে চলে গেলেন মনিকা

Looks like you've blocked notifications!
হোয়াইট হাউসের সাবেক শিক্ষানবিশ মনিকা লিউনস্কি। ছবি : সংগৃহীত

লাইভ টেলিভিশন সাক্ষাৎকার অনুষ্ঠানে কথা বলছিলেন হোয়াইট হাউসের সাবেক শিক্ষানবিশ মনিকা লিউনস্কি। আকস্মিকভাবেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে সম্পর্ক নিয়ে প্রশ্ন করে বসলেন উপস্থাপিকা।

এরপর যা হওয়ার তাই হলো। ‘আমি দুঃখিত। আমি এটা করতে পারি না’, বলেই হাতের মাইক রেখে দেন মনিকা। বেরিয়ে যান অনুষ্ঠানের মঞ্চ থেকে। সরাসরি সম্প্রচার করা হচ্ছিল অনুষ্ঠানটি।

গতকাল সোমবার ইসরায়েলভিত্তিক টেলিভিশন চ্যানেল ২-এর সাক্ষাৎকার অনুষ্ঠানে ঘটনাটি ঘটে। সেই থেকেই সংবাদ মাধ্যমগুলোর শিরোনাম হয়ে চলেছেন ৪৫ বছর বয়সী মনিকা লিউনস্কি। সাক্ষাৎকারের ঠিক আগেই তিনি জেরুজালেম সম্মেলন কেন্দ্রে বক্তব্য রেখেছিলেন।

এই বছরের শুরুতে বিল ক্লিনটন এক অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন যে, তিনি মনিকার কাছে ক্ষমা চাইতে বাধ্য না। এ মন্তব্যের সূত্র ধরে মনিকাকে লাইভ অনুষ্ঠানের উপস্থাপিকা ইয়নিট লেভি প্রশ্ন করেন, ‘আপনি কি এখনো সেই ক্ষমা প্রত্যাশা করেন? ব্যক্তিগতভাবে ক্ষমা?’

উত্তরে মনিকা বলেন, ১৯৯৮ সালের ওই কেলেঙ্কারি নিয়ে কথা বলার মানে হয় না।

তবে, এভাবে মঞ্চ ছেড়ে যাওয়ার কারণও ব্যাখ্যা করেছেন মনিকা। তিনি বলেন, ‘আমরা কী ব্যাপারে কথা বলতে পারি, আর কী ব্যাপারে পারি না, তা ঠিক করাই ছিল। আমাদের মধ্যে যে চুক্তি হয়েছিল তা ভয়ংকরভাবে উপেক্ষা করে মঞ্চে যখন আমাকে ওই প্রশ্ন করা হলো, আমার কাছে স্পষ্ট হয়ে গিয়েছিল যে, আমাকে ভুল দিকে নেওয়া হচ্ছে। আমি বের হয়ে আসি, কারণ সবসময়ই নারীদের জন্য নারীদের দাঁড়ানো উচিত। আর অন্যরা যাতে নারীর সব কিছু নিয়ে কথা বলতে না পারে সেটাও দেখা উচিত।’

মনিকার এমন আচরণের উত্তর দিয়েছে চ্যানেল-২ কর্তৃপক্ষ। তারা তাদের অনুষ্ঠানে আসার জন্য মনিকাকে ধন্যবাদ জানিয়েছে। তবে, উপস্থাপিকার করা ওই প্রশ্নের জন্য তারা ক্ষমা চায়নি।

চ্যানেল ২ কর্তৃপক্ষ বলে, ‘আমরা তাঁর অনুভূতিকে সম্মান জানাই। তাঁর জন্য শুভকামনা।’