ইয়েমেনে ওমানের রাষ্ট্রদূতের বাসভবনে হামলা

Looks like you've blocked notifications!
যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন। ফাইল ছবি

ইয়েমেনের রাজধানী সানায় দেশটিতে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূতের বাসভবনে বোমা হামলার ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার দুপুরে এ হামলার ঘটনা ঘটে। এরপর আজ শনিবার ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স। তবে ওই হামলায় হতাহতের ব্যাপারে কিছু জানায়নি সংবাদমাধ্যমটি।

ওমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে রাষ্ট্রদূতের বাসায় হামলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে। এ ছাড়া এ হামলাকে আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে। তবে কেন বা কারা ওমানের রাষ্ট্রদূতের বাসভবনে আঘাত হেনেছে, সে ব্যাপারেও পরিষ্কার করে কিছু জানানো হয়নি বিবৃতিতে।

রাজধানী সানা বর্তমানে শিয়াপন্থী হুথি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহের অনুগত বাহিনীর দখলে। ২০১৪ সালের সেপ্টেম্বরে সালেহ বাহিনীর আক্রমণের মুখে প্রথমে দেশটির বন্দরনগরী এডেন ও পরে সৌদি আরবে আশ্রয় নেন দেশটির আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদি ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা।

এরপর চলতি বছর ২৬ মার্চ থেকে ইয়েমেনে সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে বিমান হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বে আরব রাষ্ট্রগুলোর যৌথ বাহিনী। জবাবে বিদ্রোহীরাও তাদের বিরুদ্ধে লড়াই শুরু করে।