আইএসের বিরুদ্ধে সমন্বিত কাঠামো চান পুতিন

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে সমন্বিত কাঠামো তৈরির জন্য তিনি অংশীদার খুঁজছেন।

সিবিএস টেলিভিশনকে সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘আমরা এ অঞ্চলের দেশগুলোর সহায়তা নিয়ে কাজ করার প্রস্তাব দিয়েছি। আমরা এক ধরনের সমন্বিত কাঠামো তৈরির চেষ্টা করছি।’ তিনি বলেন, ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সামষ্টিক তৎপরতার জন্য একটি সাধারণ মঞ্চকে স্বাগত জানাই।’

পুতিন জানান, তিনি ব্যক্তিগতভাবে সৌদি আরব ও জর্ডানের বাদশাহদের সঙ্গে তাঁর পরিকল্পনা নিয়ে কথা বলেছেন এবং বিষয়টি তিনি যুক্তরাষ্ট্রকেও অবহিত করেছেন।

সিরিয়ায় একটি বিমানঘাঁটিতে যুদ্ধবিমান ও সেনা মোতায়েন এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীকে নতুন সমরাস্ত্র সরবরাহের মাধ্যমে দেশটিতে সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে রাশিয়া।

পুতিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি আবারো সমর্থন জানিয়েছেন।

জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্বনেতারা নিউইয়র্কে জড়ো হয়েছেন। এতে সিরিয়া সংকটের ওপর জোর দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন পুতিন, যা খুব কমই হয়েছে।

ইউক্রেনের ক্রিমিয়ায় দখল তৎপরতা চালালে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক অবনতি হয়।

এদিকে, আশা করা হচ্ছে আসাদকে নিয়ে সুর নরম করতে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। জাতিসংঘের সাধারণ অধিবেশনে তিনি বলতে যাচ্ছেন, ক্রান্তিকালীন সরকারের প্রধান হিসেবে আসাদ দায়িত্ব পালন করতে পারেন।