খাসোগি হত্যার ‘ভয়ংকর’ টেপ শুনবেন না ট্রাম্প

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে), নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি (ডানে)। ছবি : সংগৃহীত

সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যা-সংশ্লিষ্ট ‘ভয়ংকর’ অডিও টেপ নিজের কানে শুনবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওই হত্যার বিষয়ে উদ্ধার করা টেপটিতে কী আছে, সে ব্যাপারে ট্রাম্পকে জানানো হয়েছে। এ ব্যাপারে ফক্স নিউজকে ট্রাম্প বলেন, ‘এটি একটি যন্ত্রণার টেপ, ভয়ংকর টেপ। আমি টেপটি না শুনেই জানি যে কী ঘটেছিল। এটা হিংস্র, ভীষণ ভয়ানক।’

খাসোগি হত্যা-সংক্রান্ত বিষয়টি জানাতে তুরস্ক সরকার ওই টেপ যুক্তরাষ্ট্র ও অন্য পশ্চিমা দেশগুলোকে পাঠায়।

টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘হতে পারে এ হত্যাকাণ্ডে প্রকৃতপক্ষে কে যুক্ত ছিল, তা কেউ খুঁজে বের করতে পারবে না।’ এটিকে ঘিরে সৌদি আরবের বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারটি নজরে আনেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘কিন্তু একই সঙ্গে অনেক ক্ষেত্রে খুব ভালো মিত্র হওয়ায় আমরা আমাদের মিত্রের (সৌদি আরব) সঙ্গে সৌহার্দ্য বজায় রাখতে চাই।’

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাসোগি হত্যার নির্দেশ দিয়েছেন বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ। যদিও এখন পর্যন্ত হোয়াইট হাউস সে প্রতিবেদনকে অনুমোদন করেনি।

সৌদি আরবও ওই প্রতিবেদনকে মিথ্যা অভিহিত করে প্রত্যাখ্যান করেছে। খাসোগি হত্যা প্রসঙ্গে যুবরাজ কিছু জানতেন না দাবি করে দেশটি।

সৌদি সরকারের, বিশেষ করে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক ও ওয়াশিংটন পোস্টের কলাম লেখক সৌদি সাংবাদিক জামাল খাসোগি এক তুর্কি নারীকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর সেখানে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন।

সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকেই খাসোগি হত্যার নির্দেশ এসেছে বলে এর আগেই জানিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তা‌ইয়েপ এরদোয়ান। তবে তিনি বিশ্বাস করেন না যে বাদশাহ সালমান এই নির্দেশ দিয়েছেন।