সিরিয়ায় নির্বিচারে রাশিয়ার বিমান হামলা, অভিযোগ যুক্তরাষ্ট্রের

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, সিরিয়ায় নির্বিচারে বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। এর ফলে রাশিয়া আরো সংকটের দিকে যাচ্ছে বলে হুঁশিয়ার করেছে দেশটি। আজ শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র জশ আর্নেস্ট বলেন, সিরিয়া বিরোধীপক্ষের ওপর রাশিয়া এলোপাতাড়ি বিমান হামলা করছে।

এর কিছুক্ষণ আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, যুক্তরাষ্ট্র যে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে, তাদের লক্ষ্যবস্তুও একই। সিরিয়ার সামরিক বাহিনীকে সহায়তা করার অভিযোগ তিনি নাকচ করেন।

রাশিয়া জানায়, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধী পক্ষকে বাদ দিয়ে তারা ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীর ওপর হামলা চালাচ্ছে।

বিবিসি জানিয়েছে, গত কয়েক মাসে সিরিয়ার সামরিক বাহিনী আইএসের কাছে পরাজিত হয়েছে।

ওয়াশিংটনে জশ আর্নেস্ট বলেন, ‘সিরিয়ার বিরোধীপক্ষের ওপর নির্বিচারে সামরিক অভিযান রাশিয়ার জন্য ভয়ংকর হবে।’ তিনি বলেন, ‘এর ফলে কেবল সিরিয়ায় গোত্র সংঘর্ষ দীর্ঘায়িত হবে। এবং এতে এমনকি সংঘর্ষের গভীরে রাশিয়ার জড়িয়ে পড়ার ঝুঁকি সৃষ্টি হচ্ছে।’

আর্নেস্ট জানান, সিরিয়া অভিযানে নিজেদের মধ্যে সংঘর্ষ এড়াতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া গত বৃহস্পতিবার চার ঘণ্টা বৈঠক করে। ধারাবাহিক আলোচনার এটা ছিল প্রথম বৈঠক।

রাশিয়া জানিয়েছে, বৃহস্পতিবার তারা আইএসের গোলাবারুদের আস্তানা ও ঘাঁটিতে বিমান হামলা চালায়। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সের্গেই লাভরভ জানান, আল-কায়েদার ঘনিষ্ঠ সংগঠন আল-নুসরা ফ্রন্টসহ অন্যান্য সন্ত্রাসবাদী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করবে তাঁর দেশ। তিনি জানান, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট ও তাঁর দেশের অবস্থান একই। গত বছর থেকে ইরাক ও সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আসছে মার্কিন জোট।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়া আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর ওপর হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, মস্কো আইএসের ওপর নয়, হামলা চালাচ্ছে আসাদের বিরোধী পক্ষের ওপর।