ভারতে গরুর জীবন বাঁচাল মুসলমান যুবক

Looks like you've blocked notifications!
উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌর পলিখেদা এলাকায় গত শনিবার মোহাম্মদ জাকি (২০) নামের স্থানীয় যুবক কুয়ায় নেমে সেখানে পড়ে যাওয়া একটি গরু উঠিয়ে আনেন। ছবি : টাইমস অব ইন্ডিয়া

ভারতে কুয়ায় পড়ে যাওয়া গরুর জীবন বাঁচিয়েছেন এক মুসলমান যুবক। গত শনিবার ভারতের উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌর পলিখেদা এলাকায় এ ঘটনা ঘটে। মোহাম্মদ জাকি (২০) নামের স্থানীয় যুবক কুয়ায় নেমে সেখানে পড়ে যাওয়া একটি গরু উঠিয়ে আনেন।

মোহাম্মদ জাকি ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বলেন, শনিবার বিকেলে পলিখেদার একটি মসজিদ থেকে নামাজ পড়ে ফেরার সময় একটি স্থানে তিনি অনেক মানুষ জড়ো হতে দেখেন। ভিড়ের মধ্যে মানুষের কাছ থেকে তিনি জানতে পারেন, একটি গরু কুয়ার মধ্যে পড়ে গেছে। গরুটি উদ্ধার করতে একটি ক্রেন আনার জন্য মানুষ অপেক্ষা করছিল। ক্রেন আসার পর জাকি নিজে উদ্যোগী হয়ে গরুটি উঠিয়ে আনার কথা বলেন। ক্রেনের সঙ্গে নিজেকে বেঁধে ৩৫ ফুট গভীর কুয়ার মধ্যে নেমে পড়েন জাকি।

মোহাম্মদ জাকি বলেন, ‘আমি নেমে যাওয়ার কথা বলি। কারণ দেখতে পাচ্ছিলাম, গরুটির জীবন হুমকির মুখে। এটি নিচে শ্বাসকষ্টে ভুগছিল।’ ওঠানোর সময় গরুটি তাঁর পায়ে লাথি মারে, যা এখনো সেরে ওঠেনি।

টাইমস অব ইন্ডিয়া জানায়, কুয়ায় নেমে গরুর পেট বরাবর বেঁধে ফেলেন মোহাম্মদ জাকি। পরে ক্রেনের মাধ্যমে জাকি ও গরুকে কুয়া থেকে উঠিয়ে আনা হয়।

মোহাম্মদ জাকি বলেন, ‘মানুষ গরুটিকে আগে ক্রেনে পাঠিয়ে দিতে বলছিল। এতে গরুটিকে আমার ওপর পড়ার শঙ্কা ছিল। তাই গরুটি বেঁধে এর ওপর চড়েই আমি ওপরে উঠে আসি।’

স্থানীয় সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, জাকি রঙের কাজ করে। তবে প্রাণীর প্রতি অন্য রকম মমতা কাজ করে তাঁর।

মোহাম্মদ জাকির মা সালমা বলেন, জাকি শিক্ষিত না হলেও কোনো প্রাণীর জীবন বাঁচাতে সে দ্বিতীয়বার চিন্তা করে না। তিনি বলেন, ‘আমি যদিও তার জীবন নিয়ে চিন্তায় ছিলাম। তার পরও গরুর জীবন বাঁচাতে পারায় আমি খুশি।’

গত সপ্তাহে সোমবার উত্তরপ্রদেশের দাদরি শহরের মোহাম্মদ আখলাক (৫০) নামের এক ব্যক্তিকে গরুর মাংস খাওয়ার ‘অপরাধে’ নিষ্ঠুরভাবে পিটিয়ে হত্যা করে এলাকাবাসী। ফরেনসিক ল্যাবের পরীক্ষায় বেরিয়ে আসে, আখলাকের বাড়িতে যে মাংস ছিল, তা গরুর নয়, বরং খাসির।