প্রথা ভেঙে মন্দিরে ঢুকে ইতিহাস গড়লেন ভারতের দুই নারী

Looks like you've blocked notifications!

ভারতের কেরালা রাজ্যের শবরিমালা মন্দিরে তৈরি হলো নতুন ইতিহাস। এই মন্দিরের প্রাচীন প্রথা ভেঙে আয়াপ্পার মন্দিরে ঢুকে পড়লেন দুই নারী।

গতকাল মঙ্গলবার দিবাগত রাতে এই ইতিহাস তৈরি করেন চল্লিশ বছর বয়সী দুই নারী। তাঁদের নাম বিন্দু ও কণকদুর্গা।

গত একশ বছরের রীতি অনুযায়ী, ৮ থেকে ৫০ বছর বয়সের কোনো নারী শবরিমালায় প্রবেশ করতে পারতেন না। পুরোনো এই নিয়মের বদল আনেন সুপ্রিম কোর্ট। গত ২৮ সেপ্টেম্বর যুগান্তকারী রায় দেন সর্বোচ্চ আদালত। যেকোনো বয়সের নারী এই মন্দিরে পা রাখতে পারবেন বলে জানান বিচারপতিরা।

তবে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করে আন্দোলন শুরু করে। একশ বছরের রীতি ভেঙে শবরিমালায় কোনোভাবেই ঋতুমতী নারীরা প্রবেশ করতে পারবেন না বলেই জানান আন্দোলনকারীরা।

জানা গেছে, গতকাল দিবাগত রাতে মন্দিরে ঢুকে প্রার্থনা শেষ করে দিনের আলো ফোটার আগেই চলে যান ওই দুই নারী। তাঁদের নিরাপত্তার জন্য মোতায়েন ছিল পুলিশকর্মীরা। গত বছরের ডিসেম্বর মাসেও শবরিমালা মন্দিরে ঢোকার চেষ্টা করেছিলেন তাঁরা। তবে ব্যর্থ হয়ে ফিরে যেতে হয় তাঁদের।

গতবার পাম্বা বেস ক্যাম্প থেকে ছয় ঋতুমতী নারীসহ ১১ জন মন্দিরের উদ্দেশে রওনা দেন। এই খবর বিক্ষোভকারীদের কানে পৌঁছাতেই উত্তপ্ত হয়ে ওঠে পরিবেশ। সুপ্রিম কোর্টের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে এখনো ঋতুমতী নারীদের প্রবেশের বিরুদ্ধে সরব আয়াপ্পা ভক্তরা। ১১ নারীকে কোনোমতেই সেই সময় মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

কিন্তু সব বাধা-বিপত্তি উপেক্ষা করে বিন্দু ও কণকদুর্গা শবরিমালা মন্দিরে ঢুকে ইতিহাস তৈরি করে ফেললেন।