জরুরি অবস্থা জারির পথে ট্রাম্প, বেতনহীন ৮ লাখ কর্মী

Looks like you've blocked notifications!

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল না পেলে জরুরি অবস্থা জারির ঘোষণা দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে ট্রাম্প ও সিনেটরদের মধ্যে সমঝোতা না হওয়ার ফলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে অচলাবস্থা সৃষ্টি হয় বলে বার্তা সংস্থা এপির বরাতে জানিয়েছে ইউএনবি।

তিন সপ্তাহ ধরে বেতন পাচ্ছেন না প্রায় আট লাখ সরকারি কর্মচারী। জরুরি অবস্থা জারি করেই দীর্ঘদিনের এই অচলাবস্থা কাটানোর কথা ভাবছেন ট্রাম্প।

বৃহস্পতিবার ম্যাকএলেন, টেক্সাস ও দ্য রিও গ্র্যান্ডে পরিদর্শনকালে ট্রাম্প বলেন, ডেমোক্রেট নেতারা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়নে অস্বীকৃতি জানালে তিনি জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিতে পারেন।

সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের আপত্তির মুখে একতরফা পদক্ষেপ নেওয়ার বিষয়ে প্রেসিডেন্টের জরুরি অবস্থা জারির ক্ষমতা ব্যবহার সম্পর্কে হোয়াইট হাউসের আইনজীবী ও মিত্রদের সঙ্গেও পরামর্শ করছেন ট্রাম্প। আইনি লড়াইয়ে সহজেই জিতে যাবেন বলে দাবি করছেন তিনি।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর পরেও সেই দেয়াল নির্মিত হয়নি।