মহাকাশ থেকে ভারত-পাকিস্তান সীমান্ত যেমন দেখায়

Looks like you've blocked notifications!

ভারত-পাকিস্তান সীমান্ত নিয়ে কত না যুদ্ধ হয়েছে। কত প্রাণ গেছে, কত ইতিহাস রচিত হয়েছে! শুধু কি তাই? এই সীমান্ত, একে নিয়ে বিরোধ আর প্রেম নিয়ে নির্মিত বহু চলচ্চিত্র বানিয়ে লাখ লাখ টাকা তুলে নিয়ে গেছেন বলিউডের পরিচালকরা।

যে সীমান্ত নিয়ে এত গল্প, এত কাহিনী, এত আগ্রহ কেমন সে সীমান্ত? পুরো সীমানায় কি কাঁটাতারের বেড়া? খালি চোখে কি দেখা যায় সীমান্তের সীমারেখা? কিংবা যে সীমান্ত নিয়ে এত হানাহানি সেটা কেমন দেখায় দূর আকাশ থেকে।

অবশেষে এসব প্রশ্নের জবাব মিলেছে। মহাকাশ থেকে কেমন দেখা যায় ভারত-পাকিস্তান সীমান্তরেখা তা ছবি তুলে জানিয়েছে নাসা। গত রোববার এই ছবি পোস্ট করা হয়েছে ফেসবুকে। 

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন একজন মহাকাশচারীর তোলা ওই ছবিতে দেখা যায় ভারতের উত্তর-পশ্চিম অংশের সঙ্গে পাকিস্তানের সিন্ধু নদ উপত্যকার সীমানারেখাটি আলোকিত হয়ে আছে। সীমানাজুড়ে নিরাপত্তা বাতির কারণেও মহাকাশ থেকে কমলা রঙের আলোকিত একটি রেখার মতো দেখায় সীমারেখাটিকে। এ ছাড়া আরব সাগরমুখী পাকিস্তানের বন্দরনগরী করাচিকে ভীষণ উজ্জ্বল দেখায়। 

মহাকাশ থেকে অন্ধকারের মধ্যেও দেখা যাওয়া হাতেগোনা কয়েকটি আন্তর্জাতিক সীমারেখার মধ্যে এটি একটি। ফেসবুকে পোস্ট করা নাসার এই ছবি মাত্র একদিনেই ৭৩ হাজারেরও বেশি মানুষ লাইক দিয়েছে। আর ছবিটি শেয়ার করা হয়েছে প্রায় ১৭ হাজার বার। 

নাসার আর্থ অবজারভেটরি ওয়েবসাইটে জানানো হয়, নিকন ডি-ফোর ক্যামেরায় ২৮ মিলিমিটার লেন্স ব্যবহার করে গত ২৩ সেপ্টেম্বর এই ছবি তোলা হয়। ছবিটি তোলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ৪৫তম মহাকাশ যান একপেডিশন ফোর্টি ফাইভের একজন সদস্য। এটিই মহাকাশে পাঠানো সবশেষ যান। আগামী ডিসেম্বর মাসে এই যানর পৃথিবীতে ফিরে আসার কথা রয়েছে।