ক্ষমা চাইলেন ওবামা

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ফাইল ছবি

আফগানিস্তানের কুন্দুজে হাসপাতালে ভুল করে বিমান হামলা চালানোর জন্য ব্যক্তিগতভাবে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এর পাশাপাশি তিনি এ হামলার পূর্ণ তদন্তের অঙ্গীকারও করেছেন।

দ্য নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা এমএসএফ (ডক্টরস উইদাউট বর্ডারস) পরিচালিত এই হাসপাতালে মার্কিন বাহিনীর এসি-১৩০ যুদ্ধবিমান থেকে হামলার পাঁচ দিন পর প্রেসিডেন্টের ওভাল অফিস থেকে ওবামা টেলিফোনে এই ক্ষমা প্রার্থনা করেন। এমএসএফের চিকিৎসকদের এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রেসিডেন্টের এ ক্ষমা প্রার্থনা গ্রহণ করা হয়েছে।

গত শনিবার এ হামলায় কমপক্ষে ২২ জন নিহত হন। হাসপাতালটিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। আফগান সরকার তালেবানের কাছ থেকে এই শহর পুনর্দখলে নিতে লড়াই করছে।

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী এমএসএফের আন্তর্জাতিক সভাপতি ড. জোয়ানি লিও আবারো এ হামলায় ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান ফ্যাক্ট-ফাইন্ডিং কমিশনের নেতৃত্বে একটি স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন। গত মঙ্গলবার ওয়াশিংটনে কংগ্রেসে শুনানিতে আফগানিস্তানে নিয়োজিত আন্তর্জাতিক বাহিনীর মার্কিন কমান্ডার জেনারেল জন ক্যাম্পবেল বলেন, আফগানিস্তানে হাসপাতালে বিমান হামলার মাধ্যমে মার্কিন নীতি লঙ্ঘন করা হয়েছে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট ওবামার আস্থা রয়েছে যে, প্রতিরক্ষা বিভাগসহ এখন যে তদন্ত চলছে তা স্বচ্ছ, বিস্তারিত ও নিরপেক্ষ হবে।