বিয়ে বাড়িতে বিমান হামলা, নিহত ১৫

Looks like you've blocked notifications!

ইয়েমেনে আবারও বিয়ে বাড়িতে বিমান হামলায় ১৫ জন মারা গেছেন। সানবান শহরে হুথি বিদ্রোহীদের সমর্থকদের এক বিয়ের অনুষ্ঠানে সৌদি বিমান হামলায় এঁরা নিহত হন বলে জানিয়েছে বিবিসি। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৩০ জন। এর আগে গত মাসে লোহিত সাগরের পাশে মোচা বন্দরে আরো এক বিয়ে বাড়িতে সৌদি বিমান হামলায় ১৩০ জনের প্রাণহানি ঘটেছিল।

বিবিসি জানায়, স্থানীয় সময় বুধবার রাতে সানবানের এক উপজাতীয় গোষ্ঠী নেতার মেয়ের বিয়ের অনুষ্ঠান চলছিল। এ সময় বিমান থেকে ফেলা বোমা হুতি সমর্থক হিসেবে পরিচিত ওই নেতার বাড়িতে আঘাত হানে। এতে ঘটনাস্থলেই মারা যান ১৩ জন। বাকি দুজন বৃহস্পতিবার হাসপাতালে মারা গেছেন।

তবে ইয়েমেন সরকারের পক্ষ থেকে এই ঘটনার ব্যাপারে কোনো কিছু জানানো হয়নি। আর সৌদি নেতৃত্বাধীন জোট এই হামলার দায় অস্বীকার করেছে। সানবান শহরটি হুতি বিদ্রোহীদের শক্ত ঘাঁটি এলাকা হিসেবে পরিচিত।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইয়েমেনে গত ২৬ মার্চ থেকে শুরু হওয়া সংঘর্ষ ও বিমান হামলায় দুই হাজার ৩৫৫ জন বেসামরিক নাগরিকসহ প্রায় পাঁচ হাজার জন নিহত হয়েছেন। এক হিসাবে দেখা যায়, ইয়েমেনে প্রায় দুই কোটি ১০ লাখ মানুষের ত্রাণ সহযোগিতা প্রয়োজন এবং প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

হুতি বিদ্রোহী ও সালেহ অনুগত সেনারা সানাসহ ইয়েমেনের অধিকাংশ স্থান দখল করে নিলে মার্চে দেশ ছেড়ে সৌদি আরব চলে যান সুন্নি প্রেসিডেন্ট মনসুর হাদি। হাদিকে বৈধ প্রেসিডেন্ট দাবি করে তাকে ক্ষমতায় পুনর্বহাল করার কথা বলে গত ২৬ মার্চ ভোর থেকে হুতিদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনী।