ভারতে ট্রেনের বগি লাইনচ্যুত, সাতজন নিহত

Looks like you've blocked notifications!
ভারতের বিহার রাজ্যের শাহাদাই বুজুর্গে দিল্লিগামী সীমাঞ্চল এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত হওয়ার পর উদ্ধার তৎপরতা। ছবি : সংগৃহীত

ভারতে ফের ঘটল রেল দুর্ঘটনা। এবারে ভারতের বিহার রাজ্যের বৈশালীর হাজিপুরের কাছে শাহাদাই বুজুর্গে দিল্লিগামী সীমাঞ্চল এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত হয়েছে। এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত সাতজন। মৃতদের মধ্যে চারজন নারী যাত্রী রয়েছেন। আহত হয়েছে অন্তত ৩০ জন। তাদের অনেকের অবস্থা গুরুতর। ফলে বাড়তে পারে মৃতের সংখ্যা। আজ রোববার ভোররাত ৪টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

ভারতের রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুর্ঘটনাগ্রস্ত সীমাঞ্চল এক্সপ্রেসের বাতানুলুল কামরা বি-৩, স্লিপার কামরা এস-৮, এস-৯, এস-১০সহ ১১টি কামরা লাইনচ্যুত হয়ে যায়। রোববার ভোররাতে দুর্ঘটনার সময় ট্রেনের বেশিরভাগ যাত্রীই ঘুমাচ্ছিলেন। যাত্রীরা জানান, ঘুমের মধ্যেই বিকট শব্দ শুনতে পান তারা। তার পরই সব কিছু এলোমেলো হয়ে যায়।

দুর্ঘটনার খবর পেয়েই বরাউনি শোনপুর থেকে একটি উদ্ধারকারী ট্রেন দুর্ঘটনাস্থল শাহাদাই বুজুর্গের দিকে রওনা দিয়েছে বলে জানা গেছে। শুরু হয়েছে উদ্ধার ও ত্রাণের কাজ।

ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট বার্তায় জানিয়েছেন, দুর্ঘটনাস্থলে উদ্ধারকারী দলের পাশাপাশি দুটি চিকিৎসক দলও পাঠানো হয়েছে।

জানা যায়, বিহারের যোগবানি-আনন্দবিহার টার্মিনাল সীমাঞ্চল এক্সপ্রেস মেহনার রোড স্টেশন পার হয় ৩টা ৫২ মিনিট নাগাদ। তারপর শাহাদাই বুজুর্গ স্টেশনের কাছে লাইনচ্যুত হয়ে যায় ট্রেনটির ১১টি বগি। দুর্ঘটনার বিকট আওয়াজ পেয়ে প্রথমে স্থানীয় বাসিন্দারা এসে উদ্ধার কাজে হাত দেয়। দুর্ঘটনায় হতাহতদের খোঁজের জন্য ভারতীয় রেলের তরফে খোলা হয়েছে হেল্প লাইন নম্বর। এই ঘটনায় শোক প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।