‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়তে প্রস্তুত উত্তর কোরিয়া’

Looks like you've blocked notifications!
কোরিয়ান সেন্ট্রাল টিভিকে সাক্ষাৎকার দেওয়ার সময় কিম জং উন। ছবি : সিনহুয়া

এর আগেও বহুবার যুক্তরাষ্ট্রকে যুদ্ধের হুমকি দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা ও ‘একনায়ক’ কিম জং উন। আরেকবার সামরিক মহড়ায় দাঁড়িয়ে তিনি বললেন, ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়তে প্রস্তুত উত্তর কোরিয়া।’

আজ শনিবার ছিল দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ৭০তম প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে কিম সাং স্কোয়ারে এক বিরাট সামরিক মহড়ার আয়োজন করা হয়েছিল। টেলিভিশনে সরাসরি দেখানো মহড়ার ভিডিও ফুটেজে নেতা কিম জং উনকে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করতে দেখা যায়।

পিয়ংইয়ংয়ের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন কোরিয়ান সেন্ট্রাল টিভিতে দেখা যায়, রীতি অনুযায়ী গাঢ় রঙের মাও স্যুট পরিহিত কিম হাজার হাজার সৈন্যের অংশগ্রহণে এ মহড়া পরিদর্শনের আগে এক কমান্ডারের অভিবাদন গ্রহণ করেন। সামরিক মহড়া উপলক্ষে রাজধানীর কিম সাং স্কয়ারে হাজার হাজার সৈন্যকে সারিবদ্ধভাবে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যেতে দেখা যায়।

মহড়ায় দাঁড়িয়ে কোরিয়ান সেন্ট্রাল টিভিকে দেওয়া সাক্ষাৎকারে কিম জং উন বলেন, “আমরা যুদ্ধের জন্য তৈরি। আমেরিকার কোনো রকম আধিপত্য আর মানা হবে না। আমাদের দলীয় আদর্শে ‘বিপ্লবে’র অর্থ হচ্ছে কাউকে ভয় না পাওয়া।” এই ঘোষণা দেওয়ার অল্প কিছুদিন আগে প্রতিবেশী বিবদমান দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গেও যুদ্ধে ঘোষণা দিয়েছিলেন কিম।

উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠা দিবসে এদিন চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন একজন চীনা কূটনীতিক।