লাদেনপুত্রের তথ্য পেতে যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা

Looks like you've blocked notifications!

ইসলামী জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন সম্পর্কে তথ্য জানতে এক মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, হামজা বিন লাদেন ক্রমেই ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠীর একজন প্রধান নেতা হিসেবে আবির্ভূত হচ্ছেন।

হামজা বিন লাদেনের বয়স ৩০ বলে ধারণা করা হচ্ছে। দুই বছর আগে তাঁকে আনুষ্ঠানিকভাবে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দেয় যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে হামজা বিন লাদেন তাঁর বাবা ওসামা বিন লাদেন হত্যার প্রতিশোধ নিতে আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদের হুমকি দিয়ে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করেছেন।

লাদেন ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা পরিচালনা করার জন্য অভিযুক্ত ছিলেন। ২০১১ সালে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন বাহিনী।

হামজা আরেক জঙ্গি নেতা মোহাম্মদ আতার মেয়েকে বিয়ে করেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে চারটি ছিনতাই করা বিমান দিয়ে যে সন্ত্রাসী হামলা চালানো হয়, তার একটি বিমান ছিনতাই করেছিলেন আতা। এবং নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ারের একটিতে হামলা চালান।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, পাকিস্তানের অ্যাবোটাবাদে ২০০১ সালে মার্কিন বাহিনীর হাতে নিহত হন ওসামা বিন লাদেন। ওই সময়টিতে দেখা গেছে, লাদেন তাঁর ছেলে হামজাকে আল-কায়েদার একজন নেতা হিসেবে গড়ে তুলতে নানাভাবে প্রশিক্ষণ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তার সহকারী মাইকেল ইভানফ বলেছেন, হামজা বিন লাদেন সম্ভবত আফগান-পাকিস্তান সীমান্তবর্তী কোনো এলাকায় রয়েছেন এবং ইরানে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন। দক্ষিণ মধ্য এশিয়ার কোনো এলাকায়ও তিনি থাকতে পারেন।