Beta

কমেডিয়ান হয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট!

০১ এপ্রিল ২০১৯, ২০:৩৮

অনলাইন ডেস্ক
ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন কৌতুক অভিনেতা ভোলোদিমির জেলেনস্কি। ছবি : সংগৃহীত

রাজনীতির মাঠে একেবারেই নতুন এক ব্যক্তিকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করতে যাচ্ছে ইউরোপের যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনের লোকজন। চিত্রনাট্যকার,পরিচালক ও অভিনেতা ভোলোদিমির জেলেনস্কি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ৩০ শতাংশ ভোট পেয়েছেন বলে বেসরকারি ফলাফলে দেখা গেছে। অন্যদিকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পেত্রো পোরশেঙ্কো পেয়েছেন ১৬ শতাংশ ভোট।

রোববারের ভোটের বেসরকারি ফলাফল ঘোষণার পর বিশ্বগণমাধ্যমের শিরোনাম হয়েছেন এই কৌতুক অভিনেতা। ভোট শেষে ৭৪ শতাংশ ভোট গণনার পর এই চিত্র দেখা যায়। তবে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে হলে তাঁকে দ্বিতীয় ধাপের ভোটে জিতে আসতে হবে।

প্রথম ধাপের দুই প্রার্থী ভোলোদিমির জেলেনস্কি ও পেত্রো পোরশেঙ্কো দ্বিতীয় পর্যায়ের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। দুজনই ইউরোপীয় ইউনিয়নপন্থী অবস্থান থেকে নির্বাচনী প্রচারণা চালান।

অন্যদিকে ভোটের লড়াই থেকে ছিটকে পড়তে যাচ্ছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো।

ভোলোদিমির জেলেনস্কি বিবিসিকে বলেছেন, ‘আমি অত্যন্ত খুশি তবে এটাই চূড়ান্ত কিছু নয়।’ অন্যদিকে পোরশেঙ্কো নিজের দ্বিতীয় অবস্থানে থাকাটাকে ‘কঠিন শিক্ষা’ হিসেবে নিয়েছেন।

মূলত তরুণ ভোটাররা তাঁকে বিপুল সমর্থন জুগিয়েছেন। সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে সরব ছিলেন একইসঙ্গে ইউক্রেনীয় ও রুশ ভাষায় পারদর্শী জেলেনস্কি। এ ছাড়া দেশটির একটি টিভি চ্যানেলের মালিক তাঁকে পুরোদস্তুর পৃষ্ঠপোষকতা দেন।

২০১৩ সালের নভেম্বরে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ভিক্টোর ইয়ানুকোভিচ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করলে প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভে নামে বিরোধীরা। শেষমেশ পদত্যাগ করেন প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ। অস্ত্র হাতে নিয়ে বিপ্লবের ডাক দেয় বিক্ষোভকারীরা। এরপর থেকে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ চলে আসছে।

Advertisement