Beta

পঞ্চম বারের মতো ইসরায়েলের নেতৃত্বে নেতানিয়াহু

১০ এপ্রিল ২০১৯, ২০:১১

রয়টার্স
বুধবার বেসরকারি ফলাফলে নিজ জোটের এগিয়ে থাকার খবরে উচ্ছাস প্রকাশ করেন বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : রয়টার্স

ইসরায়েলের জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করেছে বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি নেতৃত্বাধীন দক্ষিণপন্থী জোট। ফলে পঞ্চম বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন তিনি।

বুধবারের জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষে প্রকাশিত বেসরকারি ফলাফলে দেখা গেছে ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে ১২০ আসনের মধ্যে ৬৫টি আসনে জয় পেয়েছে নেতানিয়াহুর জোট। ৯৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসি জানিয়েছে।

তবে সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ নেতৃত্বাধীন প্রধান বিরোধী দল ‘হোয়াইট অ্যান্ড ব্লু’ এবং নেতানিয়াহুর লিকুদ পার্টি সমান সমান ৩৫টি আসন পেয়েছে। জোটভুক্ত দলগুলোর কারণে ব্যবধান সৃষ্টি হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য দিয়েছে।

ইসরায়েলের প্রতিষ্ঠাতা বেন-গুরিয়নকে ছাড়িয়ে দীর্ঘতম সময়ের জন্য দেশটির প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ তৈরি হয়েছে নেতানিয়াহুর। ৬৯ বছর বয়সী বেনিয়ামিন নেতানিয়াহু দুর্নীতির মামলায় বিচারাধীন রয়েছেন।

বুধবার দুপুর পর্যন্ত প্রাপ্ত ফলে দেখা যায়, লিকুদ পার্টি নেতৃত্বাধীন জোট ও হোয়াইট অ্যান্ড ব্লু নেতৃত্বাধীন জোট কাছাকাছি সংখ্যক আসন পায়। এতে দুই পক্ষই নিজেদেরকে জয়ী দাবি করে। তবে মঙ্গলবারের আগাম ভোটে নেতানিয়াহু ও বেনি গান্টজ সমানে সমানে ছিলেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়।

দুর্নীতির অভিযোগ, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘাত নিয়ে বিতর্ক নির্বাচনী দৌড়ে নেতানিয়াহুকে কিছুটা দুর্বল করে রেখেছে। তবে আবারও লিকুদ পার্টি ক্ষমতায় এলে  ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতকরণ ও দখলীকৃত পশ্চিম তীরে নতুন ইহুদি বসতি স্থাপন করা হবে বলে প্রচার চালিয়েছেন নেতানিয়াহু।

Advertisement