Beta

ধনকুবেরকে বাদ দিয়ে কমেডিয়ানকে প্রেসিডেন্ট বানাল ইউক্রেনবাসী

২২ এপ্রিল ২০১৯, ২১:২২

রয়টার্স
রোববার ভোট দেওয়ার পর গণমাধ্যমের সামনে নিজের ব্যালটপেপার দেখান নবনির্বাচিত প্রেসিডেন্ট কৌতুক অভিনেতা ভোলোদিমির জেলেনস্কি। ছবি : রয়টার্স

যুদ্ধবিধস্ত ইউক্রেনে বর্তমান প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে (৫৩) বিপুল ভোটে হারিয়েছেন কৌতুক অভিনেতা ভোলোদিমির জেলেনস্কি (৪১)। প্রেসিডেন্ট নির্বাচনের ৯৯ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ৭৩ শতাংশ ভোট পেয়েছেন জেলেনস্কি।

সোমবার ভোট গণনা শেষে বেসরকারিভাবে ফলাফলে এ তথ্য জানা যায়। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয় রোববার।

দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে এমন অভাবনীয় ঘটনা ঘটিয়েছেন কৌতুক অভিনেতা জেলেনস্কি।

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট পোরোশেঙ্কোর দুর্নীতি ও প্রতিশ্রুতিভঙ্গের মাত্রা এতোটাই ছড়িয়েছিল যে তাঁর বিরুদ্ধে যেই দাঁড়াতেন তাঁকেই ভোট দিত মানুষ। দেশ থেকে দুর্নীতির চিহ্ন মুছে ফেলা হবে এমন প্রতিশ্রুতি দিলেও তার লেশমাত্র বাস্তবে করেননি।

ইউক্রেনের বিদায়ী প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো (বাঁয়ে) ও নবনির্বাচিত প্রেসিডেন্ট কৌতুক অভিনেতা ভোলোদিমির জেলেনস্কি। ছবি : রয়টার্স

রয়টার্সকে এভাবেই কথাগুলো বলেন দেশটির রাজধানী কিয়েভের এক কারখানা শ্রমিক ওলেকসিই কোন্দ্রাসভ।

পোরোশেঙ্কোর বিরুদ্ধে জেলেনস্কির ভূমিধস বিজয়কে আসলে একই সঙ্গে পশ্চিমা দেশগুলোসহ বিনিয়োগকারীদের প্রতি এমনকি রাশিয়ার প্রতি কড়া বার্তা হিসেবেই দেখা হচ্ছে।

কৌতুক অভিনেতা জেলেনস্কি তাঁর নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে ইউক্রেনীয় জাতীয় পরিচয়ের গৌরবগাঁথা ছড়ান।

একদিকে রাশিয়া যখন ক্রিমিয়ার দখল নিতে তৎপর এবং অন্যদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এলাকায় যখন রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা লড়াই করছে এমনই এক কঠিন সময়ে দেশটির দায়িত্ব নিতে যাচ্ছেন জেলেনস্কি।

Advertisement