Beta

পুলিৎজার মিললেও মুক্তি মেলেনি দুই সাংবাদিকের

২৩ এপ্রিল ২০১৯, ১৩:৩৭

অনলাইন ডেস্ক
রয়টার্সের দুই সাংবাদিকের সাজা বহাল রেখেছে মিয়ানমারের সর্বোচ্চ আদালত। ছবি : সংগৃহীত

রোহিঙ্গা নিপীড়ন নিয়ে সংবাদ প্রকাশ করায় রয়টার্সের দুই সাংবাদিকের সাত বছরের সাজা বহাল রেখেছে মিয়ানমারের সর্বোচ্চ আদালত। ২০১৭ সালের ডিসেম্বর থেকে ওই দুই সাংবাদিক মিয়ানমারের কারাগারে আছেন।

রয়টার্সের ওই দুই সাংবাদিক হলেন ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ও (২৮)। উভয়ে চলতি মাসের শুরুর দিকে সাংবাদিকতার সর্বোচ্চ পুরস্কার পুলিৎজার পান।

বার্তা সংস্থা এপি ও ইউএনবি এ তথ্য জানিয়েছে।

রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের অভিযোগ এনে ২০১৭ সালের ১২ ডিসেম্বর রাখাইন রাজ্য পুলিশ ওয়া লোন এবং কিয়াও সো ওকে গ্রেপ্তার করে। যদিও ওই অভিযোগ তাঁরা অস্বীকার করে আসছেন।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকারবিষয়ক বিভিন্ন সংগঠন, গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করা সংগঠনগুলো, জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান রয়টার্স সাংবাদিকদ্বয়ের গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে মিয়ানমার সরকারের কাছে তাঁদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এর আগে নিরপরাধের জন্য পর্যাপ্ত প্রমাণ হাজির করতে ওই সাংবাদিকরা ব্যর্থ হয়েছেন উল্লেখ করে চলতি বছরের ১১ জানুয়ারি তাঁদের আপিল খারিজ করে দেয় মিয়ানমার হাইকোর্ট।

২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়। ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Advertisement