ট্রেনে চেপে রাশিয়ায় কিম, পুতিনের সঙ্গে বৈঠক কাল

Looks like you've blocked notifications!

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে বহনকারী ট্রেনটি রাশিয়ার উপকূলীয় শহর ভ্লাদিভস্তকে পৌঁছেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার এখানেই বৈঠক করবেন উত্তর কোরিয়ার নেতা।

পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থবির হয়ে পড়ায় পিয়ংইয়ং ঐতিহ্যগতভাবে তাদের মিত্র মস্কোর সঙ্গে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে চাচ্ছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

গত ফেব্রুয়ারির শেষে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের আলোচনা ভেঙে যাওয়ার পর কোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার এটিই হবে প্রথম সরাসরি আলোচনা।

এর আগে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, কিম রাশিয়া যাওয়ার জন্য ট্রেনে করে রওনা দিয়েছেন। তাঁর সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো রয়েছেন।

এদিকে রাশিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কিমের ব্যক্তিগত সাঁজোয়া ট্রেন আজ বুধবার রাশিয়ার সীমান্তবর্তী খাসান শহরে পৌঁছেছে। ঐতিহ্য অনুযায়ী সেখানে রুটি ও লবণ দিয়ে তাঁকে স্বাগত জানানো হয়।

এ সম্মেলন উপলক্ষে ভ্লাদিভস্তকের রুস্কি দ্বীপে মঙ্গলবার থেকেই রাশিয়া ও উত্তর কোরিয়ার পতাকা ওড়ানো হচ্ছে। সেখানে একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাঁদের মধ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।