লন্ডনের সরাইখানায় ক্যামেরন-শি, খেলেন বিয়ার-মাছ

Looks like you've blocked notifications!
লন্ডনের প্লাউ সরাইখানায় বিয়ার পান করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ছবিটি স্থানীয় সময় ২২ অক্টোবর-২০১৫, বৃহস্পতিবার তোলা। ছবি : এএফপি

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং লন্ডনে একটি সরাইখানায় গিয়ে বিয়ার পান করেছেন। খেয়েছেন মাছ ও চিপস। ডেভিড ক্যামেরনের অফিসের পাশে প্লাউ নামের ওই দোকানে যান দুজন। এ সময় তাঁরা সুট পরে থাকলেও কোনো টাই ছিল না। দৃশ্যটা অন্য রকম হলেও দুজনকেই পেয়ালায় চুমুক দিতে দেখা গেছে।

পরে ক্যামেরন টুইট করে বলেন, ‘আইপিএ (বিয়ার), মাছ ও চিপস খেতে প্লাউয়ে গিয়েছিলাম।’ টুইটবার্তার সঙ্গে তিনি একটি ছবিও আপলোড করেন, যাতে শি জিনপিংকে দেখা গেছে। তাঁদের পেছনেই ইটের দেয়ালে ঝোলানো শিকারের বন্দুকও নজর কাড়ে।

সরাইখানার মালিক স্টিভ হোলিংস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ক্যামেরন ও শি প্রায় ২০ মিনিট কথা বলেছেন এবং এ সময় তাঁদের খুব বন্ধুভাবাপন্ন দেখা গেছে।’

স্টিভ বলেন, তাঁরা ঐতিহ্যবাহী ইংলিশ বিয়ার পান করেছেন। খেয়েছেন ঐতিহ্যবাহী ইংলিশ মাছ ও চিপস। তিনি গর্বের সঙ্গে বলেন, ‘আমি খুব আনন্দিত।’

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ডেইলি টেলিগ্রাফকে বলেন, মাছ ও চিপসে লবণ ও ভিনেগার কম থাকায় শির জন্য একটু সমস্যা হয়েছিল।

এর আগে সানডে টাইমস জানায়, সরাইখানায় যাওয়ার পরিকল্পনা করেন চীনের প্রেসিডেন্ট।

ষোড়শ শতকে দূরদূরান্ত থেকে আসা লোকজন প্লাউ সরাইখানায় এসে থামত। এর ওয়েবসাইটে বলা হয়েছে, বিখ্যাত মানুষরা প্রায়ই সরাইখানায় আসেন। দর্শনার্থীরা এখানে বিশ্রাম ও চিত্তবিনোদনের জন্য আসতে পারেন বলে জানানো হয়েছে।

২০১২ সালে ক্যামেরন একবার স্ত্রী সামান্থা ও আট বছর বয়সী মেয়েকে নিয়ে সরাইখানাটিতে যান। কিন্তু যাওয়ার সময় ভুল করে মেয়েকে রেখে যান। বাড়িতে যাওয়ার পর মনে পড়লে ১৫ মিনিট পর এসে মেয়েকে নিয়ে যান।

বৃহস্পতিবার সরাইখানায় যাওয়ার ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমি এখানে আমার পরিবারকে ফেলে রেখে যাচ্ছি না।’