ভারতকে ‘প্রদেশ’ ঘোষণা আইএসের

Looks like you've blocked notifications!
সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের পতাকা। ছবি : রয়টার্স

প্রথমবারের মতো ভারতকে নিজেদের প্রদেশ হিসেবে দাবি করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গত শুক্রবার আইএসের বার্তা সংস্থা ‘আমাক’-এর বিবৃতিতে বলা হয়, ভারতকে ‘উলাইয়াহ আলহিন্দ’ তথা ভারতীয় প্রদেশ আকারে ঘোষণা দেওয়া হয়েছে।

মূলভূমি সিরিয়া ও ইরাকে অনেকটা দুর্বল হয়ে আসা জঙ্গি সংগঠনটির ভারতের মাটিতে ঘাঁটি গড়ার ঘোষণাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

শুক্রবার কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষে ইশরাক আহমদ সোফি নামের এক ব্যক্তি নিহত হন। রয়টার্সের খবরে বলা হয়, সোফি সম্ভবত আইএসের সঙ্গে যুক্ত ছিলেন এবং এর আগে আরো কয়েকটি সশস্ত্র সংগঠনের নেতৃস্থানীয় পর্যায়ে ছিলেন। ভারতীয় সামরিক বাহিনীর ধারণা ছিল, সোফি আইএসের সর্বশেষ ব্যক্তি ছিলেন।

রয়টার্সের খবরে বলা হয়, মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে স্বাধীনতার জন্য লড়াই করছে বেশ কয়েকটি গ্রুপ। তাদের অধিকাংশই ভারতের চরম শত্রু পাকিস্তানের সঙ্গে যোগ দিতে চায়। তারা কখনোই ইসলামিক স্টেটের মতো কোনো সাম্রাজ্য প্রতিষ্ঠার কথা বলেনি।

পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান এই উপত্যাকার দখল নিতে দুই দুটি যুদ্ধেও জড়িয়েছে। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলার পর যুদ্ধ যুদ্ধ অবস্থা সৃষ্টি হয়। এতে ৪০ জনের মতো ভারতীয় সামরিক বাহিনীর সদস্য নিহত হন। পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।