Beta

শ্রীলঙ্কায় হামলা, ভারতীয় গোয়েন্দাদের নজরে ছিল সন্দেহভাজন

১৪ মে ২০১৯, ২১:১০

অনলাইন ডেস্ক
শ্রীলঙ্কার কলম্বোয় সিরিজ বোমা হামলায় বিধ্বস্ত হোটেল সাং-গ্রিলা। পুরোনো ছবি : রয়টার্স

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় জড়িত সন্দেহভাজন সফটওয়্যার প্রকৌশলী আদিল আমিজ তিন বছর আগে ভারতীয় গোয়েন্দা সংস্থার নজরদারিতে ছিলেন। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগাযোগ রয়েছে বলে সন্দেহ করে আদিলের প্রতি নজরদারি করেছিল ভারতীয় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।

গত ২৫ এপ্রিল থেকে আটক রয়েছেন আদিল। তাকে আটকের বিষয়টি প্রকাশ্যে জানায়নি শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা বাহিনী। এমনকি তিনি আইনজীবীও নিতে পারেননি।

গির্জা ও হোটেলে চালানো হামলায় ২৫০ জন নিহতের ঘটনায় যে দুটি সংগঠনের নাম উঠে আসছে সেই এনটিজে ও আইএসের সঙ্গে আদিলের যোগাযোগ ছিল। শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থা ও পুলিশের চারটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তবে ইস্টার সানডে হামলায় আদিল প্রযুক্তিগত সহযোগিতা দিয়েছেন নাকি এর পরিকল্পনা ও বাস্তবায়নের নেতৃত্বে ছিলেন তা নিশ্চিত হতে পারেনি শ্রীলঙ্কার গোয়েন্দারা।

যুক্তরাজ্যে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রিধারী আদিল প্রোগ্রামার ও ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করতেন। আদিলের কলম্বোয় বসবাসকারী বাবা দাবি করেছেন, মিথ্যা অভিযোগে তার ছেলেকে ধরে নেওয়া হয়েছে।

ভারতীয় গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে,  ভারতে আইএসের কার্যক্রম প্রসঙ্গে ২০১৬ সালে করা দুটি মামলায় আদিলের নাম রয়েছে। এরপর কিছুদিনের জন্য তাকে নজরদারিতে রাখা হয়।

Advertisement