Beta

ম্যান বুকার সাহিত্য পুরস্কার জিতলেন আরবি ভাষার প্রথম লেখিকা জোখা

২২ মে ২০১৯, ১৯:৩০

অনলাইন ডেস্ক

প্রথম আরবি লেখিকা হিসেবে বিখ্যাত ম্যান বুকার আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার পেলেন লেখিকা জোখা আলহার্থি। তিনি তাঁর উপন্যাস ‘সেলেস্টিয়াল বডিজ'-এর জন্য এই পুরস্কার পেলেন। তাঁর জন্মভূমি ওমানের উত্তর-ঔপনিবেশিক পরিবর্তনই এই উপন্যাসের বিষয়বস্তু।

৫০ হাজার পাউন্ড মূল্যের পুরস্কার দুনিয়াব্যাপী অনুবাদিত সাহিত্যকে দেওয়া হয়। জোখার উপন্যাসটি অনুবাদ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্লিন বুথ। তিনি ও জোখা দুজনে পুরস্কারটি সমমূল্যে ভাগ করে নেবেন।

‘সেলেস্টিয়াল বডিজ' বইটি নিয়ে জোখা জানিয়েছেন, ‘ওমান আমাকে অনুপ্রাণিত করেছে। কিন্তু আমার মনে হয় আন্তর্জাতিক পাঠকরা এই বইয়ের মানবিক মূল্যবোধের সঙ্গে সহমর্মিতা অনুভব করবেন—স্বাধীনতা ও ভালোবাসা।'

মঙ্গলবার লন্ডনের রাউন্ড হাউসে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পরে ৪০ বছর বয়সী জোখা সাংবাদিকদের বলেন, ‘আমি রোমাঞ্চিত যে উন্নত আরব সংস্কৃতির দিকে একটি জানলা খুলে গেল।' আলহার্থি এ যাবৎ দুটি ছোটগল্প সংকলন, একটি ছোটদের বই ও তিনটি উপন্যাস লিখেছেন।

জোখা আলহার্থি এডিনবুর্গ বিশ্ববিদ্যালয় থেকে ধ্রুপদী আরবি কবিতা নিয়ে শিক্ষালাভ করে এই বর্তমানে মুসক্যাটে সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

Advertisement