রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের আবেদন জানাবেন মোদি

Looks like you've blocked notifications!
ভারতের সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

শনিবার রাতে ভারতের রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের আবেদন জানাবেন সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্রের খবর, আগামী ৩০ মে শপথ নিতে পারেন মোদি। গতকাল শুক্রবার রীতি মেনে ভারতের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি।

জানা গেছে, এদিন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শরিক দলের সঙ্গে বৈঠকে বসবেন নরেন্দ্র মোদি। তারপর রাত ৮টা নাগাদ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নতুন সরকার গঠনের আবেদন জানাবেন তিনি। আগামী সপ্তাহেই প্রধানমন্ত্রী পদে শপথ নিতে পারেন মোদি। শপথগ্রহণ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের আমন্ত্রণ জানানো হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও এমন জল্পনার কথা অস্বীকার করেছে সরকারি সূত্র।

শুক্রবার রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র দিয়ে নরেন্দ্র মোদি টুইট করেন, সূর্যাস্ত হয় নিয়ম মেনে। কিন্তু আমাদের কাজের ঔজ্জ্বল্য কোটি কোটি মানুষের জীবন আলোকিত করতে থাকবে। এখন শুধু নতুন ভোরের অপেক্ষা। নতুন কাজ। ১৩০ কোটি মানুষের স্বপ্ন ও নতুন ভারতের স্বপ্নপূরণে আমরা আরো বদ্ধপরিকর। শপথ গ্রহণের আগে মায়ের আশীর্বাদ নেবেন নরেন্দ্র মোদি। যাবেন নিজের লোকসভা কেন্দ্র বারানসীতেও।

টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, আগামীকাল (রোববার) বিকেলে মায়ের আশীর্বাদ নিতে গুজরাটে যাচ্ছি। পরের দিন সকালে যাব কাশীতে। আমার ওপরে ভরসা রাখার জন্য ধন্যবাদ জানাব সেখানকার মানুষকে। শনিবার দুপুরে সপ্তদশ লোকসভার বিজয়ী প্রার্থীদের তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দেন নির্বাচন কমিশনের তিন সদস্যের দল।

গতকাল শুক্রবার ষোড়শ লোকসভা ভেঙে দেওয়ার অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শনিবার তাতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে শুক্রবারই রীতি মেনে ইস্তফাপত্র দেন নরেন্দ্র মোদি। তাঁর ইস্তফাপত্র গ্রহণ করে রাষ্ট্রপতি অনুরোধ করেছেন, নতুন মন্ত্রিসভার দায়িত্বভার নেওয়ার আগে অন্তর্বর্তীকালীন সময়ে মন্ত্রীরা যেন কাজকর্ম সামলান।

চলতি বছরের ৩ জুন পর্যন্ত মেয়াদ ছিল ষোড়শ লোকসভার।