পশ্চিমবঙ্গে বিজেপির ‘জয় শ্রীরাম’ স্লোগানের বিপরীতে মমতার ‘জয় বাংলা’

Looks like you've blocked notifications!
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরোনো ছবি

সদ্যবিগত লোকসভা নির্বাচনে ভারতের পশ্চিমবঙ্গে বিজেপির বিপুল উত্থানে অভিবাদনের নতুন স্লোগান হিসেবে রাজ্য জুড়ে দলটির নেতাকর্মীদের মুখে মুখে ছড়িয়ে পড়েছে ‘জয় শ্রীরাম’ ধ্বনি। এ স্লোগান মোকাবিলায় নিজ দল তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীদের ‘জয় বাংলা’ স্লোগানের আওয়াজ তোলার নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বৃহস্পতিবার বিকেলে রাজ্যের উত্তর ২৪ পরগনা জেলার নৈহাটিতে এক জনসভায় বিজেপির ‘জয় শ্রীরাম’ মোকাবিলায় ‘জয় বাংলার’ পাশাপাশি ‘জয় হিন্দ’ ও ‘বন্দে মাতরম’ স্লোগান কণ্ঠে তুলে নেওয়ার নির্দেশ দেন মমতা।

এর আগে নৈহাটির ভাটপাড়ার ওই জনসভায় যোগ দিতে যাওয়ার পথে মুখ্যমন্ত্রীর গাড়িবহরের সামনে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেন বিজেপির নেতাকর্মীরা। এতেই ক্ষিপ্ত হন মমতা। সে সময় গাড়ি থেকে নেমে বিজেপি সমর্থকদের উদ্দেশে উত্তেজিতভাবে কণ্ঠে মমতা বলেন, ‘সব বন্ধ করে দেব, এত বড়ো সাহস। আমাদের খাবে, আমাদের পরবে, আমাদের জন্য বেঁচে আছো, তারপরও এই ধরনের গুণ্ডামি, মাস্তানি!’

‘যে যার মতো স্লোগান দেবে এত বড়ো সাহস! বাংলাকে আমি গুজরাট বানাতে দেব না। বাংলা বাংলাই থাকবে। বন্ধ করে দিলে বুঝে যাবে সব। ব্যাটা বিজেপির বাচ্চা। ডাকাত, ক্রিমিনাল। সব কটাকে তাড়িয়ে ছাড়ব’, বলেন তৃণমূল নেত্রী। শুধু মুখে ‘জয় বাংলা’ স্লোগান নয়, মোবাইলের কলার টিউনেও ‘জয় বাংলা’ বা বাংলার জয়ধ্বনি জাতীয় সুর ও গান চালুর ব্যাপারে নিজ দলের কর্মীদের নির্দেশ দেন মমতা। এমনকি ফোনে সম্ভাষণের ক্ষেত্রেও জয় বাংলা বলার নির্দেশ দেওয়া হয়েছে।

গত লোকসভা নির্বাচনে নির্বাচনী প্রচারণাকালেও মমতা বন্দ্যোপাধ্যায়ের গাড়িবহরের সামনে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়া হয়। সেবারও গাড়ি থেকে নেমে উত্তেজিত হয়ে বিজেপির সমর্থকদের উদ্দেশে মমতা বলেন, ‘অ্যাই গালাগালি দিচ্ছিস!’ ওই ঘটনায় পরে তিন যুবককে গ্রেপ্তারও করে পুলিশ।

এবারের নির্বাচনী প্রচারে পশ্চিমবঙ্গে রাজনীতির ক্ষেত্রে ‘জয় শ্রীরাম’ স্লোগানকে বিশেষভাবে অবলম্বন করে বিজেপি। ফলে নির্বাচনে ঐতিহাসিক সাফল্যের পর ‘জয় শ্রীরাম’ ধ্বনি কার্যত অভিবাদনের ভাষা হয়ে রাজ্যজুড়ে ছড়িয়ে পড়েছে।

এদিকে মমতার পাশাপাশি ‘জয় শ্রীরাম’ স্লোগানের সমালোচনা করে নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। ফেসবুকে মেয়র লেখেন, ‘জয় দুর্গা শুনেছি, কিন্তু জয় শ্রীরাম কখন শুনিনি। বাংলায় জন্মেছি, বাংলাতে বড় হয়েছি, ছোটবেলা থেকে শুনেছি জয় মা দুর্গা, জয় মা কালী, এমনকি জয় বাবা তারকনাথও শুনেছি। কিন্তু কখনও শুনিনি কেউ চেঁচিয়ে বলছে জয় শ্রীরাম। তাই অদ্ভূত লাগছে। কারণ, জয় শ্রীরাম শুনতে অভ্যস্ত নই।’