‘বিষ্ঠা বোমা’

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যে বিমান থেকে পড়া হিমায়িত বিষ্ঠা ও মূত্রের পিণ্ডের আঘাতে একটি বাড়ির ছাদ ফুটো হয়ে গেছে। ছবিটি প্রতীকী। ছবি : এএফপি ফাইল ফটো

যুক্তরাজ্যের লন্ডনের নিজেদের বাড়িতে শান্ত সময় কাটাচ্ছিলেন পৌঢ় দম্পতি কিথ মিড (৭০) ও রুথ মিড (৬৭)। হঠাৎ প্রচণ্ড শব্দ। মনে হলো বাড়ির ওপর কিছু আছড়ে পড়েছে। দৌড়ে বাড়ি থেকে বেরিয়ে এলেন তাঁরা। বাইরে এসে যা দেখলেন তা নিজেদের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না। একটা বরফপিণ্ড, যার মধ্যে আছে মানুষের বিষ্ঠা আর মূত্র। 

মিড দম্পতি দেখলেন, বিষ্ঠা ও মূত্রের বরফের টুকরোর আঘাতে বাড়ির ছাদই ফুটো হয়ে গেছে, কারণ অন্তত ৩০ হাজার ফুট ওপরে চলা বিমান থেকে এটি পড়েছে। তাই বোমার মতোই শক্তিশালী ছিল এর আঘাত।  

কিথ ও রুথ বলেন, তাঁরা প্রথমে মনে করেছিলেন, কোনো গাড়ি দুর্ঘটনা হয়েছে। কিন্তু বাইরে এসে লনে দেখতে পেলেন সাত ইঞ্চি লম্বা বরফের পিণ্ড, যা তৈরি হয়েছে মানুষের বিষ্ঠা আর মূত্র হিমায়িত করে। মাত্রা এক পাউন্ডের কিছু বেশি ওজন হলেও এর আঘাতেই ফুটো হয়ে গেছে তাঁদের বাড়ির ছাদ।

মিড দম্পতি হাফ ছেড়ে বলেন, ওই বিষ্ঠাবোমা অন্তত কারো ঘাড়ের ওপর পড়েনি। এমনটি হলে নির্ঘাত মৃত্যু হতো।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, বিমানের টয়লেট থেকে বিষ্ঠা ও মূত্রের হিমায়িত বরফ পৌঢ় দম্পতির বাড়ির ওপর পড়ে। ইনস্যুরেন্সের জন্য মিড দম্পতি বিষ্ঠা ও মূত্রে তৈরি বরফের টুকরোটি সংরক্ষণ করেছেন। তাঁদের ক্ষতিগ্রস্ত বাড়ি সারতে অন্তত এক হাজার পাউন্ড খরচ হবে। 

যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, বিমান থেকে হিমায়িত মলমূত্র পড়ে যাওয়ার ঘটনা বিরলই বলা চলে। সংস্থাটি জানায়, প্রতিবছর যুক্তরাজ্যের আকাশে ২৫ লাখ বিমান ওড়ে। সেখানে হিমায়িত বিষ্ঠা ও মূত্র মাটিতে পড়ার অভিযোগ পাওয়া যায় বছরে ২৫টি।