ভয় ও আতঙ্ক নিয়ে লিবিয়া থেকে ফিরছেন বাংলাদেশিরা

Looks like you've blocked notifications!

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় চলমান যুদ্ধাবস্থার মুখে ভয় ও আতঙ্কে দলে দলে দেশ ছাড়ছেন সেখানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা। ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সকালে ২৯ জনের একটি দল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এ ছাড়া আগামী কয়েক দিনে আরো শতাধিক বাংলাদেশির ফেরার কথা রয়েছে।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকা পৌঁছার পর বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদ সেলে লিবিয়াফেরত বাংলাদেশিদের নিয়ে যাওয়া হয়। এরপর আগত বাংলাদেশিদের বাড়ির ঠিকানা যাচাই-বাছাই করার জন্য সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দেওয়া হয়। পরে ছাড়পত্র নিয়ে সন্ধ্যার দিকে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১০ হাজার অভিবাসী যুদ্ধ ও সহিংসতার কারণে লিবিয়া থেকে পালাচ্ছে। এদের মধ্যে অনেকেই মানবপাচারের শিকার হচ্ছেন।

বাংলাদেশি নাগরিকদের লিবিয়া ছাড়ার কারণ হিসেবে লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সেকান্দর আলী বলেন, ‘লিবিয়ার পূর্বাঞ্চলে গত ৪ এপ্রিল থেকে আতঙ্ক বিরাজ করছে। পরিস্থিতি মোটেই স্বাভাবিক নয়। ক্ষমতা দখলের লড়াইয়ে প্রায় ৭০০ মানুষ মারা গেছেন। এ অবস্থায় অনেকেই দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশিরা সেখানে নিজেদের নিরাপদ ভাবছেন না।’

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে প্রায় প্রতিদিনই সরকারপন্থী মিলিশিয়া ও দেশটির এক সশস্ত্র গোষ্ঠীর নেতা খলিফা হাফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মির মধ্যে লড়াই চলছে। গতকাল মঙ্গলবার লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি অভিবাসী বন্দিশালায় বিমান হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এ হামলায় আহত হয়েছে আরো অন্তত ৮০ জন। এর আগে গত সোমবার হাফতারের বাহিনী বিমান থেকে হামলা চালিয়েছিল।