বেলুচ লিবারেশন আর্মিকে সন্ত্রাসী আখ্যা দিল যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!

পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে পাকিস্তান গণমাধ্যম 'দ্য ডনের খবরে বলা হয়, বুধবার (৩ জুলাই) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে গোষ্ঠীটিকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

বিবৃতিতে বলা হয়, 'বেলুচিস্তান লিবারেশন আর্মি একটি সন্ত্রাসী সংগঠন। তাঁরা বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে। দেশটির নিরাপত্তা বাহিনীসহ অসংখ্য বেসামরিক নাগরিক বিভিন্ন সময় গোষ্ঠীটির হামলার স্বীকার হয়েছে।'

এদিকে বেলুচিস্তান লিবারেশন আর্মিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করায় মার্কিন যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়েছে পাকিস্তান সরকার।

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী কোনো নাগরিক কিংবা সংগঠন যদি গোষ্ঠীটির সঙ্গে সম্পৃক্ত থাকে বা কোনোভাবে সাহায্য করে; তাহলে তাদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেই বিবৃতিতে সাফ জানানো হয়।

পাকিস্তানি ভূখণ্ড থেকে আলাদা হয়ে স্বাধীন বেলুচিস্তান গঠনের দাবিতে দীর্ঘদিন ধরে সশস্ত্র আন্দোলন করে আসছে বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ)। বিভিন্ন সময় সংগঠনটি বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে বিধ্বংসী হামলা চালিয়েছে।

যার অংশ হিসেবে চলতি বছরের মে মাসে বিদ্রোহী এই গোষ্ঠীটি বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদারের বিলাসবহুল একটি পাঁচ তারকা হোটেলে সংঘবদ্ধ হামলা চালায়। এতে ঘটনাস্থলেই হোটেলের এক প্রহরীসহ অন্তত পাঁচ বেসামরিকের মৃত্যু হয়। তাছাড়া আরও বেশ কয়েকজনের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়।