শেষ মুহূর্তে কারিগরি ত্রুটি, পিছিয়ে গেল ভারতের চন্দ্র অভিযান

Looks like you've blocked notifications!

স্থানীয় সময় গতকাল রোববার রাত ২টা ৫১ মিনিটে চাঁদের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল ভারতীয় রকেট বাহুবলির। রকেটটি চাঁদ পর্যন্ত নিয়ে যাচ্ছিল চন্দ্রযান ২-কে।

কিন্তু নির্ধারিত সময়ের ৫৬ মিনিট আগে রকেটে ত্রুটি ধরা পড়ে। রকেটের জ্বালানি বহনের নির্দিষ্ট স্থানে ছিদ্র হয়ে জ্বালানি পড়তে থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়। সংবাদ সম্মেলনে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মুখপাত্র বি আর গুরুপ্রসাদ এসব খবর নিশ্চিত করেছেন। পরে কখন রকেটটি উড়তে পারবে, তা যথাসময়ে ঘোষণা দেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা। কম খরচে মহাকাশ পাড়ি দেওয়ার ক্ষেত্রে এর আগেও সাফল্য দেখিয়েছে ইসরো। এবারেও তার ব্যতিক্রম ছিল না। এ মুহূর্তে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা খতিয়ে দেখছেন কীভাবে দ্রুত সমস্যার সমাধান করা যায়।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, রোববার সকাল থেকেই শুরু হয় কাউন্টডাউন। কিন্তু একেবারে শেষ মুহূর্তে অভিযান বাতিল করে দিতে হয়। এ নিয়ে ইসরোর পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট বাহুবলি। রকেটটি বানাতে খরচ হয়েছে প্রায় ৩৭৫ কোটি রুপি। ৪৪ মিটার উঁচু এই রকেটের উচ্চতা প্রায় ১৫ তলা ভবনের সমান।