অভিজিৎ হত্যা: দ্রুত ও পূর্ণাঙ্গ তদন্ত দাবি সিপিজের

Looks like you've blocked notifications!

লেখক ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ড দ্রুত ও পূর্ণাঙ্গভাবে তদন্তের আহ্বান জানিয়েছে নিউিইয়র্কভিত্তিক সাংবাদিকদের সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। একইসঙ্গে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সিপিজের এশিয়া প্রোগ্রামের সমন্বয়ক বব ডিয়েট্‌জ বলেন, 'অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ বন্যার ওপর হামলার ঘটনা তদন্তে সম্ভাব্য সব পদক্ষেপ নিতে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। বাংলাদেশে পরিব্যাপ্ত বিচারহীনতার সংস্কৃতির কারণেই এই হামলা, যেখানে সংবাদপত্রের ওপর হামলার ঘটনায় জবাবদিহিতার অভাবে চক্রাকারে সহিংসতা চলছে।'

সিপিজের গবেষণা অনুযায়ী, ধর্মীয় ইস্যু নিয়ে লেখালেখির কারণে ব্লগার ও লেখকরা বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে ঝুঁকিতে রয়েছে।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুজন দুর্বৃত্ত। পুলিশ তাদের এখনো শনাক্ত করতে পারেনি। অভিজিৎ মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক ড. অজয় রায়ের ছেলে। ওই ঘটনায় অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকেও গুরুতর জখম করে দুর্বৃত্তরা।