জাপানের অ্যানিমেশন স্টুডিওতে আগুন, নিহত ৩৩

Looks like you've blocked notifications!
জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে আগুন লাগে। ছবি : রয়টার্স

জাপানের কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জন নিহত হয়েছেন। ওই ঘটনায় দগ্ধ হয়ে হাসপাতালে আছেন ১২ জন। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে তিন তলা ওই স্টুডিওতে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, এক ব্যক্তি ওই অ্যানিমেশন স্টুডিওতে ঢুকে পেট্রল ছড়িয়ে দেয়। এরপর সেখানে অগ্নিসংযোগ করলে আগুন ছড়িয়ে পড়ে। তবে কী কারণে এ অগ্নিকাণ্ড ঘটানো হয়েছে, তা এখনো জানা যায়নি। ঘটনাস্থল থেকে একটি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ। সন্দেহভাজন ওই ব্যক্তিকে আহত অবস্থায় আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা সংবাদমাধ্যম বিবিসিকে জানান, প্রথমে একটি বিস্ফোরণের শব্দ শুনতে পান তাঁরা। এরপরই পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র জানান, ওই ভবন থেকে আরো কয়েকজনকে বের করে আনা হয় । এ ছাড়াও অন্তত ১০ জনকে ভবনের সিঁড়ি থেকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। কর্তৃপক্ষ বলছে, আগুন লাগার সময় ওই ভবনের ভেতরে অন্তত ৭০ জন ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তির সঙ্গে ওই অ্যানিমেশন স্টুডিওর সরাসরি কোনো সম্পর্ক ছিল না।

এদিকে এ ঘটনাকে ‘মর্মান্তিক’ উল্লেখ করে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গভীর শোক প্রকাশ করেছেন।

জাপানের কিয়োটো অ্যানিমেশন ‘কিওআনি’ নামেও পরিচিত। এটি ১৯৮১ সালে নির্মাণ করা হয়। জাপানের বেশকিছু জনপ্রিয় অ্যানিমেশন সিনেমাসহ বেশ কিছু শো বানিয়েছে এই স্টুডিওটি।

জাপানিজ অ্যানিমেশন সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয়। এ ঘটনায় অ্যানিমেশনপ্রেমী মানুষেরা সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের শোকবার্তা জানিয়েছেন।