চাষের জমিতে হিরা পেলেন কৃষক!

Looks like you've blocked notifications!

প্রতিদিনের মতোই জমিতে চাষ করছিলেন ভারতের অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার গোলাভানেপল্লী গ্রামের এক কৃষক। কিন্তু হঠাৎ তিনি তার জমি থেকে খুঁজে পেলেন চকচকে একটি নুড়ি পাথর।

স্বচ্ছ ওই নুড়ি দেখে সন্দেহ হয় তার। এরপর ওই নুড়ি পাথর নিয়ে সোজা গয়নার দোকান ছুটে যান তিনি। পাথরটি পরীক্ষা করতেই চোখ কপালে ওঠে দোকানের মালিকের। স্বচ্ছ পাথরটি আসলে বেশ বড়সড় একটি হিরার টুকরা যার বাজার মূল্য অন্তত ৬০ লাখ টাকা।

সংবাদমাধ্যম জি নিউজ এক প্রতিবেদনে জানায়, ওই চাষির কাছ থেকে ১৩.৫ লাখ টাকা ও পাঁচ তোলা সোনার বিনিময়ে হিরাটি কিনেছেন আল্লাহ বক্স নামের স্থানীয় এক হিরা ব্যবসায়ী। ওই হিরা ব্যবসায়ীর মতে, ওই হিরার টুকরাটির কেটে প্রস্তুত করার পর এর দাম প্রায় ৬০ লাখ টাকা পর্যন্ত হতে পারে।

অভিজ্ঞ কারিগর দিয়ে প্রস্তুত করলে তবেই মিলবে হিরার আসল মূল্য। তবে, হিরাটির আকার, রং বা অন্যান্য তথ্য এখনো খোলসা করেননি ওই হিরা ব্যবসায়ী।

তবে, অন্ধ্রপ্রদেশের এই অঞ্চলে হিরা খুঁজে পাওয়ার ঘটনা নতুন কিছু নয়। এর আগেও কুরনুল জেলা ও তার আশপাশের চাষের ক্ষেত, নদীর পার থেকে হিরা খুঁজে পেয়েছেন অনেকে। প্রতি বছর বর্ষার সময়ে তুঙ্গভদ্রা ও হুন্ডরী নদীর আশপাশে তাঁবু করে থাকতে শুরু করে অনেকে। লক্ষ্য একটাই। বর্ষায় ধুয়ে আসা বালি-কাদার মধ্যে হিরার খোঁজ চালানো। সফলও হন কেউ কেউ।

চলতি বছরেই ১২ জুন জন্নাগিরি গ্রামে ভেড়া চড়াতে বেরিয়ে হিরা খুঁজে পান এক ভেড়া-পালক। প্রায় ৫০ লাখ টাকা বাজার দরের সেই হিরাটি তিনি বিক্রি করেন ২০ লাখ টাকায়।